Maggi : ম্যাগিতে মরে খিদে? ভয়ংকর বিপদ অপেক্ষায়!

বাচ্চা থেকে বুড়ো, সবাই ম্যাগি খেতে পছন্দও করেন। কিন্তু সকাল-বিকেল যারা ম্যাগি খান, তাঁরা নিজের অজান্তেই স্বাস্থ্যের অনেক বড় ক্ষতি করে ফেলছেন। আপনি যদি নিয়মিত ম্যাগি খান, তাহলে আজ থেকেই সতর্ক হয়ে যান, কারণ এর ফলে একটি নয়, দু’টি নয়, সাতটি সমস্যা দেখা যায়।

Oct 12, 2022, 14:55 PM IST
1/7

সৃজিতা মৈত্র: কথায় আছে, আমরা যদি সময়ের যত্ন নিই, তবে সময়ও আমাদের জীবনের যত্ন নেবে। তবে এখন মানুষের কাছে প্রায় সব কিছু থাকলেও, সময়ের বড়ই অভাব। তাই প্রত্যেকটা জিনিস চাই চটজলদি, মাত্র দু’মিনিটে। ঠিক যেমন ম্যাগি (Maggi)। ম্যাগির মতো জনপ্রিয় ‘টেস্টি টু মিনিটস ওয়ান পট মিল’ আছেই বা কটা? একারণে, বাচ্চা থেকে বুড়ো, সবাই ম্যাগি খেতে পছন্দও করেন। কিন্তু সকাল-বিকেল যারা ম্যাগি খান, তাঁরা নিজের অজান্তেই স্বাস্থ্যের অনেক বড় ক্ষতি করে ফেলছেন। আপনি যদি নিয়মিত ম্যাগি খান, তাহলে আজ থেকেই সতর্ক হয়ে যান, কারণ এর ফলে একাধিক সমস্যা দেখা যায়।

2/7

বদহজম এবং অ্যাসিডিটি

ম্যাগিতে সাইট্রিক অ্যাসিড রয়েছে। অতিরিক্ত ম্যাগি খেলে শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বেড়ে যায়। এই কারণেই অত্যধিক ম্যাগি খাওয়ার ফলে ব্যক্তিদের মধ্যে প্রায়শই অ্যাসিডিটি, তীব্র পেটের সমস্যা, গ্যাস ইত্যাদি দেখা দেয়।  

3/7

শরীরে অতিরিক্ত চর্বি জমে

ম্যাগিতে বেশ কিছু অস্বাস্থ্যকর ফ্যাট রয়েছে, যাকে ট্রান্স ফ্যাট বলা হয়। এই ট্রান্স ফ্যাট ভীষন খারাপ, কারণ এই ধরনের চর্বি, শরীরের সাধারণ চর্বির চেয়ে ভাঙতে বেশি সময় নেয়। আর অতিরিক্ত বাজে চর্বি জমলেই মোটা হওয়ার পাশাপাশি বাজে কোলেস্টেরল, হৃদরোগের মতো অন্যান্য সমস্যাও দেখা দেয়।

4/7

রক্তচাপ বেড়ে যায়

শরীরে অতিরিক্ত কোলেস্টেরল, চর্বি জমলে স্বাভাবিক ভাবেই রক্তচাপ বেড়ে যায়। ম্যাগি ময়দা দিয়ে তৈরি, যা হজম করা বেশ কঠিন। এছাড়াও, সোডিয়াম বেশি মাত্রায় থাকার ফলে উচ্চ রক্তচাপের সমস্যা বেশি করে দেখা দেয়।

5/7

হৃদরোগ

ম্যাগিতে ট্রান্স ফ্যাট থাকায় শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায়, যা হার্টের পক্ষে একদমই ভালো নয়। শরীরে বাজে কোলেস্টেরল জমলে হার্টের কার্যকারিতায় নানা সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে অতিরিক্ত পরিমাণে ট্রান্স ফ্যাট জাতীয় খাবার খেলে ডায়বেটিসের মতো অন্যান্য গুরুতর সমস্যা দেখা দেয়।

6/7

শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে যায়

ম্যাগিতে ৪৬% সোডিয়াম থাকে যা শরীরের পক্ষে ভীষণই ক্ষতিকর। বিশেষজ্ঞদের মতে প্রতিদিন ম্যাগি খেলে হাইপারনাট্রেমিয়া (শরীরে সোডিয়ামের মাত্রা বৃদ্ধি পাওয়া)-র মতো গুরুত্বপূর্ণ রোগ হতে পারে।    

7/7

কথায় আছে, অতিরিক্ত লেবু কচলালে তা তেতো হয়ে যায়। পাতি কথায় কোনও কিছুই অতিরিক্ত ভালো নয়। প্রয়োজন হলে সবজি দিয়ে ম্যাগি বানিয়ে খান। তাতে সামান্য হলেও পুষ্টি পাওয়া যায়। কিন্তু আজ থেকে আর রোজ রোজ ম্যাগি নয়।