প্রত্যাঘাত নয় বিনয়, আডবাণীকে কৌশলী জবাবে মাত দিলেন মোদী

Apr 04, 2019, 21:03 PM IST
1/6

লোকসভা ভোটের আগে ফোঁস করে উঠেছে লালকৃষ্ণ আডবাণী। কিন্তু, ঠান্ডা মাথায় ঘণ্টাখানেকের মধ্যেই পাল্টা জবাব নয়, বরং বিনয়ী নরেন্দ্র মোদী। 

2/6

এদিন বিজেপির প্রতিষ্ঠাদিবসের প্রাক্কালে 'দেশ অগ্রাধিকার, তারপর দল, ব্যক্তি পরে' শীর্ষক ব্লগে আডবাণী লিখেছেন, বিজেপির জন্ম থেকে রাজনৈতিকভাবে ভিন্নমত পোষণকারীদের শত্রু হিসেবে দেখিনি, বরং বিরোধী ভেবেছি।'আমাদের জাতীয়তাবাদ কখনও বিরোধীদের 'দেশদ্রোহী' তকমা দেওয়া নয়''। 

3/6

আর তার ঘণ্টাখানেক মধ্যেই 'মোদী-স্টাইলে' টুইট করলেন প্রধানমন্ত্রী। টুইটারে লিখলেন, 'দেশ অগ্রাধিকার, তারপর দল, পরিশেষে ব্যক্তি' মন্ত্রের মাধ্যমে বিজেপির সত্যিকারের নির্যাস তুলে ধরেছেন আডবাণীজি। বিজেপি কর্মী হিসেবে গর্বিত। আর আডবাণীজির মতো মহান নেতা দলকে আরও শক্তিশালী করেছেন''।

4/6

ব্লগে আডবাণী আবেদন করেছেন, দেশের গণতান্ত্রিক কাঠামোকে মজবুত করতে ঐক্যবদ্ধ চেষ্টা করা উচিত। গণতন্ত্রের উত্সব নির্বাচন। এটা রাজনৈতিক দল, গণমাধ্যম ও নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে জড়িতদের সত্ভাবে আত্মমন্থনের সুযোগ তৈরি করেছে।      

5/6

আডবাণীর পাশে দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে লেখেন, বর্ষীয়ান রাজনীতিক, প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী ও বিজেপির প্রতিষ্ঠাতা আডবাণী গণতান্ত্রিক সৌজন্য নিয়ে তাত্পর্যপূণ মতামত দিয়েছেন। বিরোধীরা সরব হলেই দেশদ্রোহী নন। ওনার বক্তব্যকে স্বাগত জানাচ্ছি। ওনাকে অভিনন্দন।   

6/6

লোকসভা এবার লালকৃষ্ণ আডবাণীকে টিকিট দেয়নি বিজেপি। ৯১ বছরের আডবাণীর জায়গায় গান্ধীনগরে প্রার্থী হয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। এদিনের আডবাণীর ব্লগে ক্ষোভেরই বহিঃপ্রকাশ ঘটেছে বলে মত রাজনৈতিক মহলের একাংশের। কিন্তু পাল্টা জবাব দেওয়ার রাস্তায় হাঁটলেন না নরেন্দ্র মোদী।