Venomous Snake: 'এক ছোবলেই ছবি', তালিকায় ভারতের ৫ সাঙ্ঘাতিক বিষধর সাপ

Venomous Snake: ভারতে ৩০০ টিরও বেশি প্রজাতির সাপ রয়েছে, যার মধ্যে প্রায় ৬০টি বিষাক্ত বলে পরিচিত। ভারতে সাপের কারণে প্রায় ৮০% মৃত্য়ু হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৮ সালের তথ্য অনুযায়ী, বিশ্বে প্রতি বছর প্রায় ৫৪ লাখ মানুষকে সাপ কামড়ায়, যার মধ্যে প্রতি বছর অন্তত এক লাখ মানুষ মারা যায়।

Sep 28, 2023, 18:12 PM IST
1/5

কালাচ বা ঘামচিতি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্য়ুরো: কামড়ালেও বোঝা যাবে না। কালাচ সাপ আসলে নিঃশব্দ ঘাতক। এই সাপ খোঁজে উষ্ণতা। বালিশের নীচে, চাদরের তলায় এরা থাকে। এবং রাতের দিকে কামড়ায়। এই সাপ ফনাহীন ফলে যাকে কামড়ায়, সে বুঝতেও পারে না। কোনও কোনও জায়গায় এই সাপের নাম ঘামচিতি। কারণ এরা মানুষের ঘামের গন্ধে বিছানায় উঠে আসে।   

2/5

কিং কোবরা বা শঙ্খচূড়

শঙ্খচূড় বিশ্বের এক অন্য়তম বিষধর সাপ। এই সাপ ঘন জঙ্গল এলাকায় থাকে। এই সাপকে ফনাকে শঙ্খের মত দেখতে। অনেক সময় শিকারের খোঁজে লোকালয়ে চলে আসে।

3/5

গোখরো

গোখরো সাপ ছোবল মারার আগে নিজের সংকেত দেয়। ফণা ফুলিয়ে হিসহিস শব্দ করে সামনের দিকে সজোরে ছোবল মারে। এর ফণার পিছন দিকে গরুর খুর-এর মতো চিহ্ন থাকে, এই কারণেই এর নাম গোখরো। 

4/5

রাসেল ভাইপার বা চন্দ্রবোড়া

অত্যন্ত বিষধর প্রজাতির এই সাপ রাসেল ভাইপার বা চন্দ্রবোড়া। এই সাপ তামিলনাড়ুর রোপিত এলাকার মাটিতে এবং মাঠের কিনারায় বাস করে। এই সাপের বিষ বিপজ্জনক, যা মানুষের শরীরে প্রবেশের সঙ্গে সঙ্গে রক্ত ​​চলাচলে প্রভাব ফেলে এবং এর কারণে খুব অল্প সময়ের মধ্যেই মানুষ মারা যেতে পারে।

5/5

ব্য়ান্ডেড ক্রেইট

এই সাপ সাধারণত অন্ধকারে কামড়ায়। এর কামড়ের কারণে পেশী অবশ হয়ে যায়। শরীরের ডায়াফ্রাম কাজ করা বন্ধ করে দেয়। এই কারণে ফুসফুসে বাতাস যাওয়া বন্ধ হয়ে যায়। যার কারণে মানুষ শ্বাসকষ্টে মারা যায়।