Leopard Skin: রাস্তার মোড়ে গাড়ি তল্লাশি করতেই চমক; বেরিয়ে এল চিতাবাঘের চামড়া, গ্রেফতার ২

Feb 05, 2022, 13:54 PM IST
1/7

বন দফতরের কর্মীদের তত্পরতায় উদ্ধার হল বিরল প্রজাতির চিতাবাঘের চামড়া।

2/7

শনিবার সকালে শিলিগুড়ি সংলগ্ন জলপাই মোড়ে একটি গাড়ি থেকে ওই চিতাবাঘের চামড়াটি উদ্ধার করেন ডুয়ার্সের বৈকুন্ঠপুর ডিভিশনের বনকর্মীরা। 

3/7

চামড়া পাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হয়েছে শেরিং তামাং ও পাসাং তামাং নামে ২ ব্যক্তিকে। এরা দু'জনই দার্জিলিংয়ের বাসিন্দা।    

4/7

বন্কর্মীদের অভিযান নিয়ে বৈকুন্ঠপুর ডিভিশনের রেঞ্জ অফিসার সঞ্জয় দত্ত জানান, শনিবার সকাল ৮টা নাগাদ গোপন সূত্রে খবর আসে একটি চিতাবাঘের চামড়া পাচার হচ্ছে। ওই খবর পাওয়ার পরই সকাল এগারোটা নাগাদ বনকর্মীদের নিয়ে অভিযান চালাই।

5/7

গোপন সূত্রের খবর অনুযায়ী সকাল এগারোটা নাগাদ জলপাই মোড়ে ছড়িয়ে পড়ে বনকর্মীরা। দেখা যায় রাস্তায় দাঁড়িয়ে থাকা একটি গাড়িতে ৩ জন কোনওকিছুর দরদাম করছে। বনকর্মীরা গাড়িটিকে ঘিরে ফেলে। বিপদ বুঝে একজন পালিয়ে যায়। বাকী দুজনকে আটক করা হয়।

6/7

ধৃতদের কাছ থেকে কাছ একে একটি প্লাস্টিকের ব্যাগ পাওয়া যায়। সেই ব্যাগ খুলতেই বেরিয়ে পড়ে চিতাবাঘের একটি চামড়া। ওই চিতাবাঘের চামড়া কেনাবেচার ব্যাপারে কোনও নথি তারা দেখাতে পারেনি। তারপরই ওই দুজনকে গ্রেফতার করা হয়।

7/7

ধৃতদের জেরা করে জানা গিয়েছে, বন্য পশু চোরাচালান চক্রের সঙ্গে তারা জড়িত। যে চিতাবাঘের চামড়াটি উদ্ধার হয়েছে সেই চিতাবাঘটিকে রিজার্ভ ফরেস্টে মারা হয়েছিল। উদ্ধার করা চামড়া ও দুই ব্যক্তিকে নিয়ে যাওয়া হয় বৈকুন্ঠপুর রেঞ্জের সদর দফতরে। সেখানে অ্যাসিস্ট্যান্ট ডিভিশনাল ফরেস্ট অফিসার মঞ্জুলা তিরকের সামনে তাদের জবানবন্দি নেওয়া হয়।