যে কোনও পরিস্থিতির জন্য তৈরি আমাদের সেনা, লাদাখ নিয়ে চিনকে সতর্ক করলেন শাহ

Oct 18, 2020, 17:22 PM IST
1/5

লাদাখ উত্তেজনা নিয়ে চিনা রাষ্ট্রপতির মন্তব্যের পাল্টা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সম্প্রতি চিনের রাষ্ট্রপতি শি জিনপিং দেশের এক নৌসেনা ঘাঁটি পরিদর্শনে গিয়ে পিএলএ-র উদ্দেশ্য বলেন, 'লড়াইয়ের জন্য তৈরি থাকুন, দেশের প্রতি অনুগত থাকুন।' ওই মন্তব্যের পরিপ্রেক্ষিতে অমিত শাহ শনিবার এক অনুষ্টানে বলেন, ভারতীয় সেনাও চুপচাপ বসে নেই। তারও তৈরি রয়েছে।  

2/5

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, যে কোনও পরিস্থিতির জন্যই তৈরি ভারতীয় সেনা। প্রতিটি দেশই দেশরক্ষার জন্য সবসময় তৈরি থাকে। সেটাই দেশের সেনাবাহিনীর কাজ। যে কোনও পরিস্থিতির জন্যই তৈরি ভারতের প্রতিরক্ষা বাহিনী।

3/5

লাদাখে উত্তেজনা কমানোর জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে দুদেশ। সেকথা মেনে নিয়েও অমিত শাহ বলেন, দেশের স্বরাষ্ট্র মন্ত্রী হিসেবে আমি এনিয়ে খুব বেশি কথা বলতে পারি না। তবে প্রধানমন্ত্রীর একটা কথা মনে করিয়ে দিতে চাই। উনি বলেছেন, আমরাও প্রস্তুত রয়েছি। কেউ আমাদের এক ইঞ্চি জমি ছিনিয়ে নিতে পারবে না।

4/5

ভারতের এবার কি তিব্বত ও তাইওয়ান নিয়ে নীতি বদল করা উচিত? অমিত শাহ বলেন, এনিয়ে আলোচনা করার জায়গা এটা নয়। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ভারতের চিন নীতি সংসদে দাঁড়িয়ে স্পষ্ট করে দিয়েছেন। এনিয়ে চিনের সঙ্গে কথা চলছে।

5/5

শাহ আরও বলেন, লাদাখকে সামনে রেখে চিন যা করছে তাতে আন্তর্জাতিক দুনিয়াও উদ্বিগ্ন। তবে এনিয়ে ভারতের পাশে রয়েছে বহু দেশ। একটা কথা স্পষ্ট ১৩০ কোটির এই দেশ কারও কাছ মাথা নোয়াবে না।