Krishna Janmashtami 2022: জন্মাষ্টমী স্পেশাল! 'কানাই' সম্পর্কে যে কথা জানাই যায়..

Aug 18, 2022, 18:16 PM IST
1/5

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো : ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মহাসমারোহে ঘরে ঘরে পালিত হয় জন্মাষ্টমী। হিন্দু শাস্ত্রমতে, এই দিনটিতে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। দিনটিকে উৎসর্গ করে বিভিন্ন আয়োজন করে থাকেন ভক্তগণেরা। এ বছর শ্রীকৃষ্ণের ৫ হাজার ২৪৯ তম জন্মতিথি পালন করা হবে। আসুন জেনে নেওয়া যাক, জন্মাষ্টমী সম্পর্কে কিছু অজানা তথ্য।

2/5

জন্মাষ্টমী রূপে প্রচলিত হলেও শ্রীকৃষ্ণের জন্মদিন পালন করা হয় অন্যান্য নামেও। কৃষ্ণ জন্মাষ্টমী, সতম্ আঠম্, গোকুল অষ্টমী, অষ্টমী রোহিনী নামেও পালিত হয় এই উৎসব। এছাড়াও শ্রীকৃষ্ণ জয়ন্তী ও শ্রী জয়ন্তী নামেরও প্রচলন রয়েছে। শাস্ত্র মতে, ভগবান শ্রীকৃষ্ণ ৩ হাজার ২২৮ খ্রীষ্টপূর্বাব্দে ভারতীয় উপমহাদেশের উত্তর প্রান্তে জন্মগ্রহণ করেন।

3/5

জন্মাষ্টমীর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত দহি হান্ডি রীতিও। বহু জায়গায় গোপাল কালা বা দহিকালা নামেও প্রচলিত এই রীতি। সাধারণত অবাঙালি হিন্দুদের মধ্যেই এটি পালন করা হয়। মনে করা হয়, এই দিনে গৃহস্থের বাড়ি থেকে মাখন চুরি করে খেতেন শ্রীকৃষ্ণ। ভক্তরাও সেই রীতি পালন করে আসছেন।

4/5

জন্মাষ্টমীর ঠিক পরের দিনই পালিত হয় নন্দোৎসব। মনে করা হয়, শ্রীকৃষ্ণের সৎ পিতা নন্দ মহারাজা তার পুত্রের জন্মতিথি উদযাপন করতেই এই উৎসবের প্রচলন করেন। 

5/5

তবে শুধু ভারতেই নয়, মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিভিন্ন দেশে পালিত হয় জন্মাষ্টমী। সিঙ্গাপুরে ভক্তরা 'হরে কৃষ্ণ' ধব্বনির সঙ্গে শোভাযাত্রায় সামিল হন। সেখানের সেরাঙ্গুন রোড যেন ভারতবর্ষেরই এক টুকরো হয়ে ওঠে।