গ্রহের খোঁজ মিলল আমাদের চিরচেনা কালপুরুষ নক্ষত্রমণ্ডলীতেই?

Orion Nebula: সম্প্রতি আবিষ্কৃত অজানা বস্তুগুলি এত ছোট যে, সেগুলিকে ঠিক নক্ষত্র বলা যায় না। আবার গ্রহের প্রচলিত সংজ্ঞার মধ্যেও পড়ে না এগুলি। প্রথম কারণ, নির্দিষ্ট একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে না এগুলি। এসব বস্তুর তাই নাম দেওয়া হয়েছে 'জুপিটার মাস বাইনারি অবেজেক্ট'। সংক্ষেপে 'জাম্বোস'।

| Oct 03, 2023, 15:41 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সম্প্রতি কালপুরুষ নীহারিকায় কয়েকশো রহস্যজনক বস্তু আবিষ্কৃত হয়েছে। এসব বস্তুর আকার অনেকটা গ্রহের মতো। নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের মাধ্যমে এই সব বস্তু দেখা গিয়েছে। এই আবিষ্কারের মধ্যে দিয়ে জ্যোতির্বিজ্ঞানে যুক্ত হতে যাচ্ছে নতুন এক অধ্যায়। সম্প্রতি আবিষ্কৃত অজানা এইসব বস্তু এত ছোট যে সেগুলিকে নক্ষত্র বলা যায় না। আবার গ্রহের প্রচলিত সংজ্ঞার মধ্যেও পড়ে না। কারণ, নির্দিষ্ট একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে না এই বস্তুগুলি। এসব বস্তুর নাম দেওয়া হয়েছে 'জুপিটার মাস বাইনারি অবেজেক্ট'। সংক্ষেপে 'জাম্বোস'।

1/7

গ্রহ-নক্ষত্রমণ্ডলী

কালপুরুষে গ্রহের মতো বস্তুর খোঁজ পাওয়ার ঘটনা বলছে, গ্রহ ও নক্ষত্রমণ্ডলী নিয়ে আমাদের ধ্যানধারণা ও তত্ত্ব ভুল প্রমাণিত হতে পারে। 

2/7

মার্ক ম্যাকুগ্রেন

ইউরোপের ২২টি দেশের মহাকাশ গবেষণা সংস্থা ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ) উপদেষ্টা অধ্যাপক মার্ক ম্যাকুগ্রেন।

3/7

রহস্যজনক

মার্ক ম্যাকুগ্রেন বলছেন, প্রথমে টেরেস্ট্রিয়াল টেলিস্কোপের মাধ্যমে রহস্যজনক কিছু বস্তুর উপস্থিতির কথা জানা যায়। 

4/7

বৃহদাকার, অতি উষ্ণ, গ্যাসীয়

মার্ক ম্যাকুগ্রেন বলছেন, পরে তার খোঁজে গিয়ে আবিষ্কৃত হয় এসব বস্তু। বৃহদাকার, অতি উষ্ণ, গ্যাসীয় এসব বস্তুর গঠন দেখে সেগুলিকে গ্রহের মতো বলে মনে হয়। তথ্য বিশ্লেষণ করে দেখা গিয়েছে, এর বায়ুমণ্ডলে বাষ্প ও মিথেন গ্যাসও রয়েছে। কিন্তু এগুলিকে সরাসরি গ্রহ বলা যাচ্ছে না।

5/7

কোনটা গ্রহ, কোনটা গ্রহ নয়

অধ্যাপক মার্ক ম্যাকুগ্রেন বলছেন, ‘কোনটা গ্রহ আর কোনটা গ্রহ নয়-- এই বিতর্ক নিয়ে উপসংহারে যাওয়ার মতো সময় আমাদের কারোর নেই। কারণ, এটা এমন বিষয়, যার উপসংহার টানা যায় না।

6/7

বয়স ১০ লাখ বছর!

বিজ্ঞানীরা বলছেন, সম্প্রতি আবিষ্কৃত রহস্যজনক এসব বস্তুর (জাম্বোস) বয়স হতে পারে প্রায় ১০ লাখ বছর।   

7/7

শিশু!

জ্যোতির্বিজ্ঞানের দিক থেকে বিচার করতে গেলে অবশ্য এসব বস্তু শিশুর বয়সি।