ভারতীয় ইঞ্জিনিয়াররা প্রথম পছন্দের জাপানি সংস্থাদের কাছে, কেন?

Jul 19, 2018, 16:23 PM IST
1/6

Japan_1

Japan_1

ভাগ্য খুলতে চলেছে ভারতীয় ইঞ্জিনিয়ারদের। আমেরিকা, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুরের মতো বিভিন্ন দেশ যখন ভারতীয় ইঞ্জিনিয়ারদের চাকরি পরিসর সংকুচিত করছে, সেখানে জাপান বিদেশ থেকে বিপুল সংখ্যক লোক নিয়োগ করছে। তাদের প্রথম পছন্দের তালিকায় হল ভারতীয় ইঞ্জিনিয়াররা।

2/6

Japan_2

Japan_2

জানা যাচ্ছে, এই মুহূর্তে তথ্য ও প্রযুক্তি শিল্পে প্রায় ২ লক্ষ ইঞ্জিনিয়ার নেবে জাপান। ২০৩০ সালের মধ্যে এই পরিমাণটা গিয়ে দাঁড়াবে ৮ লক্ষের কাছাকাছি।

3/6

Japan_3

Japan_3

জাপানের নাগাসাকি শহরের কমপক্ষে ১০০টি সংস্থা তাদের নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে। প্রযুক্তিগত সাপোর্ট পেতে ভারতের ইঞ্জিনিয়ারদের অগ্রাধিকার দিচ্ছে তারা। জানা যাচ্ছে, তথ্য ও প্রযুক্তি, জাহাজ, প্রস্তুতকারক শিল্পে নিয়োগ করা হবে বিপুল পরিমাণ লোক।

4/6

Japan_4

Japan_4

বুধবার বেঙ্গালুরুতে অনুষ্ঠিত বেঙ্গালুরু চেম্বার অব ইন্ডাস্ট্রি অ্যান্ড কমার্সের আলোচনা সভায় নাগাসাকির পার্লামেন্টের সদস্য কেইসুক ইয়ামামোটো জানান, নাগাসাকিতে ২ হাজার সংস্থা রয়েছে যারা বিপুল পরিমাণে লোক নিয়োগ করছে। ইয়ামামোটোর দাবি, ভারতের ইঞ্জিনিয়ারদের নিয়োগ করতে ইচ্ছুক এই সব সংস্থা।

5/6

Japan_5

Japan_5

জাপান স্পষ্ট জানায়, ভারতের চাকরি সঙ্কটের পাশে রয়েছে তারা। প্রযুক্তি এবং বিনিয়োগে দ্বিপাক্ষিক বোঝাপড়ায় এগোতে চায় ভারত এবং জাপান। উল্লেখ্য, ভারতের বুলেট ট্রেন প্রকল্প বিপুল বিনিয়োগ করছে জাপান সরকার।

6/6

Japan_6

Japan_6

টেকনিক্যাল ইনটার্ন ট্রেনিং প্রোগ্রাম (টিআইটিপি) নামে একটি দ্বিপাক্ষিক চুক্তি করে ভারত এবং জাপান।  সেই চুক্তিতে বলা হয়েছে তিন থেকে পাঁচ বছরের মধ্যে ৩ লক্ষ ভারতীয় ইঞ্জিনিয়ার নেবে জাপান।