বিষয় নারী নির্যাতন, জলপাইগুড়ি রোড স্টেশনে তুলিতে প্রতিবাদ অসমের চিত্রশিল্পীদের

Dec 13, 2018, 19:07 PM IST
1/6

অভিনব কায়দায় সচেতনতা প্রচারে সামিল হল পরিচয় ইন্ডিয়া নামে অসমের এক সংস্থা। উত্তরপূর্ব ভারতের একদল নবীন চিত্রশিল্পীর অপূর্ব  মধুবনি আর্টের  মাধ্যমে কন্যাভ্রুণ হত্যা সহ নারীদের উপর অত্যাচারের বিরুদ্ধে ছবি একে রাঙিয়ে তুলল জলপাইগুড়ি রোড স্টেশনকে।

2/6

গুয়াহাটির বাসিন্দা পরিচয় ইন্ডিয়ার এম ডি অনুপ দে জানান, তিনি পেশায় রেলের ডিসাইনার। দেশের বিভিন্ন স্টেশনকে বিভিন্ন থিমে সাজিয়ে তুলেছেন তিনি।  এখানেও তাই করছেন। কিন্তু জলপাইগুড়িতে বেটি বাঁচাও বেটি  পড়াও- এই থিম নিয়ে কাজ করতে গিয়ে তাঁর আনুমানিক ৫ লক্ষ টাকা খরচ হবে।  এই কাজের কোনও পারিশ্রমিক তিনি নেবেন না।

3/6

এই ব্যাপারে নিত্যযাত্রী  সুমনা মুখোপাধ্যায় বলেন, “ সত্যিই এটা একটা সাধুবাদ জানানোর  মতো উদ্যোগ। আমি স্বাস্থ্য দফতরের একজন কাউন্সিলর হওয়ার  সুবাদে প্রতিদিন মহিলাদের উপর অত্যাচারের  বিভিন্ন করুণ কাহিনী শুনি। পাবলিক প্লেসে  এই কায়দায় প্রচার খুব কাজে লাগবে।”

4/6

অসম থেকে আসা চিত্রশিল্পী  বিদ্যুত্  মন্ডল বলেন, “ জলপাইগুড়ি রোড স্টেশনের এই কাজ করতে পেরে খুব ভালো লাগছে। আমাদের আঁকা এই ছবিগুলি  মানুষের মানসিকতাকে পরিবর্তন করবে বলে আমার বিশ্বাস।”

5/6

পেশায় জলপাইগুড়ি আইন কলেজের অধ্যাপক রেলের এক নিত্যযাত্রী  ডঃ নিলম রাই  বলেন, “আমাদের সমাজে মেয়েদের ওপর বিভিন্ন ভাবে আক্রমণ ক্রমশই বেড়ে চলেছে।  শুধু আইন দিয়ে এটা দমন করা যাবেনা।  এই ধরনের প্রচারে অবশ্যই লাভ হবে। ”

6/6

জলপাইগুড়ি আইন কলেজের  অধ্যাপক সৌম্যপ্রতিক দত্ত  বলেন, “  মহিলারা আজও বিভিন্ন ভাবে অত্যাচারের শিকার।  কন্যাভ্রুণ হত্যা চলছে। এ নিয়ে মিডিয়া সরব। কিন্তু একশ্রেণির মানুষ এখনও সচেতন হচ্ছে না।  একজন ক্রিমিনাল এই ধরনের ছবি যখন দেখবে , 2wএকবার  হলেও নারীর উপর অত্যাচার  করতে সে ভাববে।”