Asteroid Hitting Earth: মহাশূন্য থেকে ধেয়ে আসছে ভয়াবহ যে-গ্রহাণু, কী ভাবে এড়াবেন তার মর্মান্তিক আঘাত?

Asteroid Hitting Earth: ভয়ংকর গ্রহাণুর আঘাতে ডাইনোসরের মতোই কি চিরতরে বিলুপ্ত হতে চলেছে মানবজাতি? হঠাৎই উঠতে শুরু করেছে প্রশ্নটি। কেন?

| Jul 04, 2024, 18:17 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভয়ংকর গ্রহাণুর আঘাতে ডাইনোসরের মতোই কি চিরতরে বিলুপ্ত হতে চলেছে মানবজাতি? হঠাৎই উঠতে শুরু করেছে প্রশ্নটি। কেন? কেননা, ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের অধিকর্তা এস সোমনাথ সম্প্রতি এরকমই এক মন্তব্য করেছেন! ফলে একটা আতঙ্কের বাতাবরণ তৈরি হয়েছে।

1/6

আতঙ্কের

কী বলেছেন ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের অধিকর্তা এস সোমনাথ? তিনি বলেছেন, যে কোনও দিন 'আমরা', মানে মানবজাতি বিলুপ্ত হয়ে যেতে পারি!

2/6

ভয়াবহ

এস সোমনাথ বলেছেন, আমরা বিষয়টা শুনি, জানি, পড়ি, কিন্তু এ নিয়ে সিরিয়াসলি ভাবি না। বা, মনে করি, আমাদের জীবনে বা আমাদের স্মরণকালে এমন কিছু ঘটেনি, ফলে এখনও ঘটবে না!

3/6

ভয়ংকর

আর সেই ভাবনাতেই গলদ। কেননা, এটা যে কোনও দিন ঘটতে পারে। 

4/6

অবিশ্বাস্য

সম্প্রতি তিনি দেখেছেন, বৃহস্পতিতে এসে ধাক্কা মেরেছে এক গ্রহাণু! ভয়ংকর সেই আঘাত। আর এরকম পৃথিবীর সঙ্গেও ঘটতে পারে!

5/6

কল্পনার অতীত

আর সত্যিই যদি সেরকম কিছু ঘটে, ধ্বংস হয়ে যাবে পৃথিবী। জ্বলে-পুড়ে খাক হয়ে যাবে বিশ্ব। শেষ হয়ে যাবে মানবজাতি। 

6/6

ধ্বংসলীলা

মানুষ অবশ্য টিকে থাকতে চায়। সে তাই এমন একটা দিনের কল্পনা মনেও আনতে চায় না। কিন্তু তা না চাইলে কী হবে, বিষয়টা অবশ্যম্ভাবী। তবে, সেটাকে আটকানো বা প্রতিহত করার একটা চেষ্টা মানুষ করতেই পারে। এবং সেটা তাকে করতে হবে প্রযুক্তিকে কাজে লাগিয়েই। এ বিষয়ে বহু প্রয়োজনীয় পরামর্শ দিয়েছেন এস সোমনাথ। নিয়ার-আর্থ কোনও অ্যাপ্রোচ যাতে আগে-ভাগে বোঝা যায়, বা সেটা নিয়ন্ত্রণসাধ্য হলে তার দিকে কোনও 'ডিফ্লেক্টর' পাঠিয়ে তাকে সরিয়ে বা পারলে ভেঙে নিয়ন্ত্রণের চেষ্টা করা-- এ সবই বিজ্ঞান ও প্রযুক্তির কাজ। দিনে-দিনে মানুষকে তা শিখতে হবে।