সীমান্তে উত্তেজনার মাঝেও চিনের ব্যাঙ্ক থেকে মোটা টাকা ঋণ নিয়েছে ভারত!

Sep 17, 2020, 11:16 AM IST
1/5

তা হলে কি যুদ্ধ-যুদ্ধ ভাবটা স্রেফ লোকদেখানো! প্রকৃত নিয়ন্ত্রপরেখায় এত উত্তেজনার মাঝেও চিনা ব্যাঙ্ক থেকে মোটা টাকা ঋণ নিয়েছে ভারত। আর সেই কথা সংসদে জানালেন খোদ কেন্দ্রীয় মন্ত্রী। 

2/5

একের পর এক চিনা অ্যাপ ভারতে নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। তবে চিনের সঙ্গে এখনও কূটনৈতিক ও আর্থিক সম্পর্ক ছিন্ন করেনি ভারত। কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, চিনা ব্যাঙ্ক থেকে নহাজার কোটি টাকা ঋণ নিয়েছে ভারত।

3/5

পরিকাঠামো উন্নয়নের জন্য চিনে অবস্থিত এশিয়ান ইনফ্রস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের সঙ্গে ঋণ চুক্তি সই করেছে ভারত। গত ৮ মে তিন হাজার ৬৭৬ কোটি টাকার প্রথম চুক্তি স্বাক্ষর হয়েছিল। সেই সময় কিন্তু সীমান্তে ভারত-চিন উত্তেজনা তুঙ্গে ছিল।  

4/5

পাঁচ হাজার ৫১৪ কোটি টাকার দ্বিতীয় চুক্তি স্বাক্ষরিত হয় ১৯ জুন। সেই সময়ও লাদাখে ভারত-চিন সেনার মধ্যে প্রবল উত্তেজনা ছিল। ১৫ জুন গালওয়ান উপত্যকায় চিনা সেনারা ভারতীয় জওয়ানদের হত্যা করেছিল।

5/5

এই তথ্য সামনে আসার পর বিরোধীরা আর ছেড়ে কথা বলছে না। বলা হচ্ছে, যুদ্ধের জিগির তুলে কেন্দ্রীয় সরকার লোককে বিব্রত করে রাখছে। এদিকে চিনের সঙ্গে সব সম্পর্কই বজায় রাখছে মোদীর সরকার।