Garlic : রোজ এক কোয়া রসুন, বদলে দেবে দেহ-মন!

Aug 29, 2022, 21:13 PM IST
1/8

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুধু কি আপেলই পারে ডাক্তারকে দূরে রাখতে! একদমই না। আপনার রান্নাঘরেই মজুত হরেকরকমের খাবার যা রোগকেও ঘেঁসতে দেয় না, দূরে রাখে ডাক্তারকেও। এই যেমন রসুন। ডাল, ঝোল, অম্বল সবকিছুতেই লাগে। ছোট থেকেই সর্দি-কাশি ভালো করতে মায়েরা এক কোয়া রসুন খাইয়ে দিত। গাঁটের ব্যাথা থেকে রূপচর্চা, একটা ছোট্ট রসুনেই সব কাজ সামাল। তাও আবার একটি গোটা রসুনও না, তার কয়েকটি কোয়াই যথেষ্ট। সত্যিই! এক কোয়া রসুন, তার আবার কত গুণ!

2/8

স্মৃতিশক্তি বাড়ায়

সময়ের সঙ্গে সঙ্গে মানুষের স্মৃতিশক্তির ক্ষমতা হ্রাস পায়। বয়স বাড়লে মানুষের মস্তিষ্কের বিভিন্ন অংশ সংকুচিত হতে থাকে। ফলে সেই অংশগুলিতে রক্তের প্রবাহ কমে যায়। রসুন কোষের দ্রুত ক্ষয় রোধ করে এবং মস্তিষ্কে রক্তের প্রবাহ বাড়ায়।

3/8

চুল পড়া কমায়

চুলকে লম্বা ও ঘন করতে রসুন বেশ কার্যকরী। রসুনে উচ্চমাত্রায় অ্যালিসিন পাওয়া যায়। অ্যালিসিন চুল পড়া রোধ করতে জাদুর মতো কাজ করে। সপ্তাহে একদিন রসুনের পেস্ট মাথায় মেখে ভালো করে শ্যাম্পু করে নিন। ফলাফলে হতাশ হবেন না।

4/8

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

রসুনে আছে একগুচ্ছ ভিটামিন ও অ্যামিনো অ্যাসিড। এছাড়াও অ্যালিসিন অ্যান্টিব্যাকটেরিয়াল। হজমের সমস্যা, ব্রংকাইটিস, নিউমোনিয়া, হাঁপানির মত সমস্যা রোধে রসুন বেশ উপকারী।

5/8

দাতেঁর সমস্যা কমায়

অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল গুণের কারণে রসুন মুখের স্বাস্থের ক্ষেত্রে বেশ উপকারী। রোজ সকালে এক কোয়া রসুন খেলে মুখের ক্ষতিকারক জীবানু মরে যায়। এছাড়াও রসুন ফুলে যাওয়া মাড়ি সাড়াতে বেশ কার্যকরী।

6/8

শরীরে শক্তি বাড়ায়

বিশেষজ্ঞদের মতে, টানা দু’সপ্তাহ খালি পেটে রসুন খেলে ঠান্ডা লাগার ধাঁচ কমে যায়। আসলে শরীরকে ডিটক্সিফাই করার কাজে রসুনের জুড়ি মেলা ভার। নিয়মিত রসুন খেলে শরীরে এনার্জিও বৃদ্ধি পায়।

7/8

ব্রণ দূর করে

সপ্তাহে অন্তত দু’দিন এক কোয়া রসুন চিবিয়ে খেলে ত্বকের জেল্লা ফিরে আসে। তবে ব্রণ দূর করার ক্ষেত্রে রসুনের প্যাকও ব্যাবহার করতে পারেন। বেসন, অল্প টক দই আর এক কোয়া রসুন থেত করলেই প্যাক রেডি।

8/8

রক্তচাপ নিয়ন্ত্রণ করে

উচ্চ রক্তচাপের সমস্যায় যারা ভুগছেন তাদের খাদ্যতালিকায় রসুন থাকা আবশ্যক। রসুন শিরাকে প্রশস্ত করায় রক্ত চলাচলে সুবিধা হয়। সুতরাং উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে দিনে চার কোয়া করে রসুন খাওয়া উচিত। এছাড়াও রসুন রক্তে কোলেষ্টেরলের মাত্রাও কমায়।