ভারতের রাফালের মোকাবিলায় বাতিল মিরাজ-৫ ফাইটার! মিশরের সঙ্গে দরদাম করছে পাকিস্তান

Sep 09, 2019, 13:30 PM IST
1/5

S 5

S 5

কাশ্মীর নিয়ে পাকিস্তানের ভারত বিরোধিতা তুঙ্গে। দুনিয়ার কোনও জায়গায় সমর্থন না পেয়ে এখন ফুঁসছে ইমরান খান প্রশাসন। এর মধ্যেই মিশরের কাছ থেকে ৩৬টি বাতিল মিরাজ-৫ ফাইটার জেট কেনার ব্যাপারে দরদাম করেছে ধুঁকতে থাকা পাকিস্তান।

2/5

S 4

S 4

বিভিন্ন সময়ে ভারতকে যুদ্ধের হুমকি দিয়ে থাকে পাকিস্তান। ভারতের সঙ্গে মিরাজ-৫ ফাইটার জেটে নিয়ে লড়াইয়ের স্বপ্ন দেখছে সেই পাকিস্তান। ফ্রান্সের দাসোঁর তৈরি এই বিমান তাদেরই মিরাজ ২০০০ জেটের সঙ্গেও লড়ার ক্ষমতা রাখে না। এই মিরাজ ২০০০ নিয়েই বালোকোটের জঙ্গি শিবিরে বোমা ফেলে এসেছিল বায়ুসেনা।

3/5

S 3

S 3

এদিকে ভারতীয় বায়ুসেনায় যোগ দিচ্ছে রাফাল জেট। এ বছরই তা ভারতের হাতে এসে যাওয়ার কথা। এই ফাইটার জেটে থাকবে আকাশ থেকে আকাশে ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রযুক্তি। গতিও হবে বিশাল যার সঙ্গে কোনও ভাবেই পাল্লা দিতে পারবে না পাকিস্তানের বুড়ো মিরাজ-৫।

4/5

S 2

S 2

বর্তমানে পাকিস্তানের হাতে রয়েছে ৯২ মিরাজ-৫ ফাইটার জেট, ৮৭ মিরাজ-৩ জেট ও এফ-১৬ ফ্যালকন। এর মধ্যে একটি ফ্যালকনকে ধ্বংস করেছে অভিনন্দন বর্তমানের মিগ ২১ বাইসন।

5/5

s 1

s 1

বাতিল মিরাজ ৫ জেট দিয়ে কী করবে পাকিস্তান? সংবাদমাধ্যম সূত্রে খবর, ওইসব জেটে উন্নত যন্ত্রাংশ জুড়ে দিয়ে তা শক্তিশালী করার চেষ্টা হবে। কিন্তু তার পরেও তা কোনও ভাবে ভারতের রাফালের সঙ্গে পেরে উঠবে না। তা জেনেও শক্তি প্রদর্শন করার চেষ্টা করছে ইমরান খান সরকার।