Ice's Retreat: হঠাত্‍ই উধাও আইসল্যান্ডের দীর্ঘ বরফচাদর!

| Aug 01, 2021, 18:25 PM IST
1/8

পৃথিবীর সামনে এই মুহূর্তে সব চেয়ে বড় চ্যালেঞ্জ নিশ্চয়ই করোনা। কিন্তু যা করোনার আগে থেকেই আমাদের চোখ রাঙাচ্ছে এবং যা করোনা-পর্ব চুকে গেলেও হয়তো আমাদের ভয় দেখাতেই থাকবে তা হল গ্লোবাল ওয়ার্মিং-- বৈশ্বিক উষ্ণায়ণ। এর জেরে আমাদের এই গ্রহের শরীরের তামমাত্রা বাড়ছে আর যেখানে যতত আইস ক্যাপ আছে সব বেমালুম উধাও হয়ে যাচ্ছে। 

2/8

এর জেরে বিপুল গতিতে বিপুল পরিমাণ বরফ হারাচ্ছে এ পৃথিবীর বরফভূমিগুলি। যেমন কিছুদিন আগেই একটি রিপোর্টে উঠে এসেছে, উষ্ণায়নের জেরে গত ২০ বছরে হিমবাহের দেশ আইসল্যান্ডের করুণ পরিণতির কথা। 

3/8

বিশেষজ্ঞদের দাবি, আইসল্যান্ড তার মোট হিমবাহের প্রায় সাড়ে সাতশো বর্গকিলোমিটার ইতিমধ্যেই হারিয়েছে। শতাংশের নিরিখে যা তার মোট স্থলভাগের প্রায় ৭%! 

4/8

আইসল্যান্ডে গোটা স্থলভাগের ১০ শতাংশেরও বেশি জুড়ে রয়েছে হিমবাহ। 'আইসল্যান্ডিক সায়েন্টিফিক জার্নাল' (Icelandic scientific journal) 'Jokull'-এ প্রকাশিত গবেষণাপত্রের দাবি, ইদানীংকালের এই হিমবাহ ক্ষয়ের জেরে ২০১৯ সালে দেশটির আয়তন কমে দাঁড়িয়েছে ১০,৪০০ বর্গকিমি। 

5/8

না, ক্ষয়ের শুরু অবশ্যই মাত্র ২০ বছর আগে নয়। Glaciologists, Geologists, Geophysicist-রা  জানাচ্ছেন, ১৮৯০ সালেই উল্লেখযোগ্য হারে হিমবাহ অঞ্চলের হ্রাস প্রথম নজরে আসে। 

6/8

তবে ২০০০ থেকে ২০১৯ সালের মধ্যে করা পর্যবেক্ষণে দেখা গিয়েছে, এই সময়েই হিমবাহ ক্ষয়ের মাত্রা বেড়েছে।

7/8

হিমবাহ বিশেষজ্ঞদের একাংশের মতে, যা পরিস্থিতি, তাতে ২২০০ সালের মধ্যে আইসল্যান্ডের বরফস্তর সম্পূর্ণ নিশ্চিহ্ন হওয়ার আশঙ্কা থাকছে। 

8/8

শুধু তাই নয়, এপ্রিলে 'নেচার' পত্রিকায় একটি রিপোর্ট প্রকাশিত হয়েছিল। তাতে দাবি করা হয়, বিশ্বের কমপক্ষে ২,২০,০০০টি হিমবাহের প্রায় সবক'টিই খুব দ্রুত হারে গলতে শুরু করেছে। যার জেরে বিশ্ব জুড়ে বাড়ছে সমুদ্রজলস্তর।