আপনি কি পাবেন ৫ লক্ষ টাকার 'মোদী কেয়ার'-এর সুবিধা, এখানে ক্লিক করে জেনে নিন

Sep 23, 2018, 15:32 PM IST
1/11

আয়ুষ্মান ভারত

pmy_1

বিশ্বের সবচেয়ে বড় সরকারি স্বাস্থ্য সুরক্ষা প্রকল্পের সূচনা করলেন নরেন্দ্র মোদী। ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমার সুবিধা পাবেন দেশের ৫০ কোটি নাগরিক। 

2/11

আয়ুষ্মান ভারত

pmy_2

আয়ুষ্মান ভারত প্রকল্পের পোশাকি নাম 'প্রধানমন্ত্রী জনআরোগ্য যোজনা'। প্রতিবছর ৫ লক্ষ টাকা অবধি চিকিত্সার সুবিধা পাবেন সাধারণ মানুষ।

3/11

আয়ুষ্মান ভারত

pmy_3

আপনি কী সুবিধা পাবেন? কীভাবে জানতে পারবেন আপনার নাম তালিকায় আছে কিনা?

4/11

আয়ুষ্মান ভারত

pmy_4

mera.pmjay.gov.in ওয়েবসাইট যেতে হবে। এখানে মোবাইল নম্বর দিয়ে লগ ইন করুন। ফোনে আসবে ওটিপি। তার মাধ্যমেই আপনার নম্বরের সত্যতা যাচাই করা হবে।   

5/11

আয়ুষ্মান ভারত

pmy_5

ওটিপি দেওয়ার পর খুলে যাবে আর একটি পাতা। সেখানে আপনার রাজ্যের নাম ও রেশন কার্ডের নম্বর দিন। মোবাইল নম্বর অথবা RSBY URN বেছে বিস্তারিত তথ্য দিন।      

6/11

আয়ুষ্মান ভারত

pmy_6

চলতি বছরের ৩০ এপ্রিল দেশজুড়ে প্রতিটি পরিবারের মোবাইল নম্বর ও রেশন কার্ড সংগ্রহ করা হয়েছিল। তখন আপনি নিজের মোবাইল নম্বর দিয়ে থাকলে আপনার যাবতীয় তথ্য দেখা যাবে। নইলে 'SECC Name' অপশনটি ব্যবহার করুন। 

7/11

আয়ুষ্মান ভারত

pmy_7

১৪৫৫৫ নম্বরে ফোন করেও জানতে পারেন, নিজের যোগ্যতা জানতে পারেন।

8/11

আয়ুষ্মান ভারত

pmy_8

কোনও তথ্যই না পাওয়া গেলে হেল্পলাইন বা আয়ুষ্মান মিত্রের সঙ্গে কথা বলুন।  

9/11

আয়ুষ্মান ভারত

pmy_9

দেশের ১০ কোটি পরিবার এই প্রকল্পের সুবিধা পাবে। সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিত্সা করাতে পারবেন। সব রাজ্য সরকারি হাসপাতালেই মিলবে পরিষেবা। প্রাইভেট ও ইএসআই হাসপাতালেও বিনামূল্যে চিকিত্সা করাতে পারেনয 

10/11

আয়ুষ্মান ভারত

pmy_10

হাসপাতালে ভর্তি হওয়ার পর এক পয়সাও লাগবে না। সমস্ত খরচ মেটাবে বিমা সংস্থা। 

11/11

আয়ুষ্মান ভারত

pmy_11

যে কোনও বয়সের ব্যক্তিই এই যোজনায় বিমা করাতে পারবেন। পরিবারের সংখ্যার উপরেও নির্ভর করবে না। সরকারি ই-কার্ডের মাধ্যমে নগদহীন চিকিত্সা করতে পারবেন সাধারণ মানুষ।