WhatsApp End-to-End Encryption: মোটেও সুরক্ষিত নয় হোয়াটসঅ্যাপ চ্যাট! প্রকাশ্যে বিস্ফোরক রিপোর্ট

কার্যত স্বীকার করে নিল ফেসবুকও

Sep 08, 2021, 12:54 PM IST

মার্কিন তদন্তমূলক সংবাদমাধ্যম প্রোপাবলিকার বিস্ফোরক দাবি, এন্ড টু এন্ড এনক্রিপশনকে কেবল মার্কেটিং স্ট্র্যাটেজি হিসেবে ব্যবহার করেছে হোয়াটসঅ্য়াপ।

1/6

হোয়াটসঅ্যাপ কী আদৌ সুরক্ষিত?

Is whatsapp safe?

নিজস্ব প্রতিবেদন: হোয়াটসঅ্যাপের গোপনীয়তার নিয়ম নিয়ে প্রশ্ন ছিলই (Whatsapp Privacy Policy)। এবার ফের নতুন করে মাথাচাড়া দিল বিতর্ক (Cntroversy)। হোয়াটসঅ্যাপের মেসেজ এন্ড টু এন্ড এনক্রিপটেড (End to End Encryption) নয়। নিছকই ফেসবুকের মার্কেটিং স্ট্র্যাটেজি। মার্কিন তদন্তমূলক সংবাদমাধ্যম প্রোপাবলিকার রিপোর্টে (Propublica Report) বিস্ফোরক এই দাবি করা হয়েছে।

2/6

হোয়াটসঅ্য়াপের কী দাবি?

What does WhatsApp claim

ব্যবহারকারীদের গোপনীয়তার স্বার্থে ২০১৬ সালে হোয়াটসঅ্যাপ এন্ড টু এন্ড এনক্রিপশন ফিচার চালু করে। দাবি করা হয়, প্রেরক ও গ্রাহক ছাড়া চ্যাটবক্সে অন্য তৃতীয় কোনও ব্য়ক্তির উপস্থিতি নেই। এমনকি হোয়াটসঅ্যাপ নিজেও সেই চ্যাট উদ্ধার করতে পারবে না বলেই জানায় সংস্থা।  

3/6

প্রোপাবলিকার গবেষণা

ProPublica Research

প্রোপাবলিকার দাবি, হোয়াটসঅ্যাপের প্রায় ১ হাজার জন কর্মীর গতিবিধির উপর পর্যবেক্ষণ চালানো হয়। লক্ষ লক্ষ ব্যবহারকারীর মেসেজের উপর ভিত্তি করে গবেষণা চালানো হয়।

4/6

ব্যক্তিগত তথ্যে নাগাল ফেসবুকের!

Facebook accesses Private Data!

জানা যায়, ফেসবুক বিশেষ সফটওয়্যারের মাধ্যমে ঐ কর্মীদের ব্যক্তিগত তথ্য চেক করতে পারে। ব্যবহারকারীর চ্যাট, ছবি, ভিডিয়োতেও নাগাল পেতে পারে কর্তৃপক্ষ।

5/6

বিস্ফোরক দাবি প্রোপাবলিকার

ProPublica's Statement

প্রোপাবলিকার বিস্ফোরক দাবি, এন্ড টু এন্ড এনক্রিপশনকে কেবল মার্কেটিং স্ট্র্যাটেজি হিসেবে ব্যবহার করেছে হোয়াটসঅ্য়াপ। প্রাইভেসি পলিসি ঘোষণার পরেও ফেসবুকের সঙ্গে ডেটা ভাগের বিষয়টি শুধু ব্যবসায়িক কাজের মধ্যেই সীমাবদ্ধ রেখেছিল হোয়াটসঅ্যাপ।

6/6

স্বীকার ফেসবুকের?

Does Facebook Admit?

যদিও প্রোপাবলিকার রিপোর্টে লিখিত প্রতিক্রিয়া জানিয়েছে ফেসবুক। সেখানে কার্যত ডেটা সংগ্রহের বিষয়টি স্বীকারই করছে সংস্থা। ফেসবুকের দাবি তাদের সংগ্রহ করা ডেটার পরিমাণ সীমিত।