ঝিলের নৈসর্গিক পরিবেশে 'ভুরিভোজ', নলবনে আসুন রাজ্যের ইলিশ উৎসবে

Aug 31, 2019, 21:31 PM IST
1/10

নিজস্ব প্রতিবেদন: সূর্য মধ্যগগনে। নলবনে তখন চলছে জমিয়ে ইলিশ ভোজন। গোলতলার স্বচ্ছ জলাশয়ের পাশে রাজ্য সরকারের রেস্তরাঁ হতে চলেছে ভোজনরসিক বাঙালির আগামীর ঠিকানা।   

2/10

গত ২৯ অগাস্ট নলবনে পথ চলা শুরু করেছে ভুরিভোজ রেস্তোরাঁ। উদ্যোগ নিয়েছে রাজ্য মৎস্য উন্নয়ন নিগম।  

3/10

বিদেশে জলাশয়ের পাশে এই ধরনের রেস্তরাঁ দেখা যায়। কিন্তু রাজ্যে এমনটাই প্রথম। নলবনে ঝিলের ধারে মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিনহার উদ্যোগে গড়ে উঠেছে ভুরিভোজ রেস্তরাঁ।    

4/10

ভুরিভোজ রেস্তরাঁয় শুরু হয়েছে ইলিশ উৎসব। ৪ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।   

5/10

বাজারে ইলিশের দাম অনেক। তার উপরে ইলিশের নানা পদ রান্না করাও চাট্টিখানি ব্যাপার নয়। ভুরিভোজে পাওয়া যাচ্ছে, দই ইলিশ, সর্ষে ইলিশ, ইলিশ ভাপা, ইলিশ ভাজা, ইলিশ পাতুরি, ইলিশের তেল ইত্যাদি। 

6/10

মাত্র ৪০০ থেকে ৬০০ টাকায় ইলিশের স্বাদ নিতে পারবেন রসনাপ্রেমীরা। ইলিশের সঙ্গে থাকছে ভাত ও অন্যান্য আনুষঙ্গিক পদ। এক কথায় পয়সা উশুল। 

7/10

রাজ্য মৎস্য উন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টর সুব্রত মুখোপাধ্যায়ের কথায়,''এমন পরিবেশ আর কোথাও পাওয়া যাবে। শীতাতপ নিয়ন্ত্রণ ঘরে বসেও খেতে পারবেন। চাইলে লেকের ধারেও স্বাদ নিতে পারবেন বাঙালির প্রিয় মাছের।''

8/10

ইলিশ ছাড়াও সস্তায় মাছ-ভাতও মিলছে ভুরিভোজে। ৮৪ টাকাযয় পাবেন মাছের তরকারির সঙ্গে ভাত, ডাল ও সবজি। 

9/10

এত সস্তায় কীভাবে দিতে পারছেন? সুব্রতবাবু বলেন,''ভেড়ির মাছ রাজ্য সরকারের। এখান থেকে মাছ তুলেই রান্না করছি। ফলে একেবারে তাজা মাছ খেতে পারবেন গ্রাহকরা।'' 

10/10

তথ্যপ্রযুক্তি কেন্দ্র সেক্টর ফাইভে ভুরিভোজের ব্যবসা জমে যাবে বলে আশা করছে রাজ্য মৎস্য উন্নয়ন নিগম। পুজোর সময় আরও পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছেন সুব্রত মুখোপাধ্যায়।