Healthy Lifestyle: নিয়মিত হাঁটলে কমবে হৃদরোগের আশঙ্কা, জানাচ্ছেন চিকিৎসকেরা

Sep 13, 2021, 14:19 PM IST
1/6

করোনার কারণে বিগত কয়েকবছরে পরিবর্তন হয়েছে মানুষের জীবনযাত্রার

নিজস্ব প্রতিবেদন:  করোনার কারণে বিগত কয়েকবছরে পরিবর্তন হয়েছে মানুষের জীবনযাত্রার। পার্কে হাঁটা কিংবা হেঁটে চলে বাজার করার অভ্যাস প্রায় চলে গেছে। তার মধ্যে অনলাইলের মাধ্যমে যে কোনও কিছুই বাড়ির দরজায় হাজির, এই অভ্যাসের কারণে নিয়মিত হাঁটা প্রায় বন্ধ বললেই চলে। একটানা বসে কাজের ফলে বেশিক্ষণ হেঁটে কোথাও যাওয়ার এনার্জিও চলে গিয়েছে, কয়েক পা গিয়েই অটো-টোটো কিংবা ট্যাক্সি চড়ার অভ্যাস তৈরি হয়েছে।  কিন্তু হাঁটা শরীরের পক্ষে অত্যন্ত জরুরী। জানেন রোজ কত পা হাঁটা উচিত?     

2/6

হৃদরোগের আশঙ্কাও খানিকটা কমে

 সাম্প্রতিক  একটি সমীক্ষায় দেখা গিয়েছে, একজন মধ্যবয়স্ক মানুষের রোজ অন্তত ৭ হাজার পা হাঁটা উচিত। নিয়মিত হাঁটার ফলে হৃদরোগের আশঙ্কাও খানিকটা কমে।         

3/6

ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস-এর গবেষক অ্যামান্ডা পালুচ, উক্ত সমীক্ষায় জানিয়েছেন, শারীরিক সুস্থতা বজায় রাখতে, রোজ হাঁটা অত্যন্ত জরুরী। ফাইল ছবি : ইনস্টাগ্রাম  

4/6

নিয়মিত হাঁটা খুবই প্রয়োজনীয়

University of Massachusetts এর গবেষক Amanda Paluch একটি সমীক্ষায় জানান, শরীরকে সুস্থ রাখতে, নিয়মিত হাঁটা খুবই প্রয়োজনীয়। 

5/6

নিয়মিত ১০ হাজার পা করে হাঁটুন

চিকিৎসকেরা নিয়মিত  ১০ হাজার পা করে হাঁটার পরামর্শ দেন,  কিন্তু সকলের পক্ষে তা সম্ভব না হলেও অন্তত ৭ হাজার পা করে রোজ হাঁটার পরামর্শ দেন চিকিৎসকেরাল। 

6/6

বেশিরভাগ স্মার্টফোনেই পেডোমিটার থাকে

৭ হাজার কিংবা ১০হাজার পা হয়েছে কিনা কীভাবে বুঝবেন? হাঁটা মাপবেন কীভাবে? এখনকার বেশিরভাগ স্মার্টফোনেই পেডোমিটার থাকে, গুগল প্লে স্টোর থেকেও পেয়ে যাবেন এই অ্যাপ। ফোন পকেটে রেখে দিলেই যথেষ্ট,  স্মার্ট ওয়াচ বা ফিটনেস ব্যান্ডও থাকে এই অ্যাপ। সামান্য এই বিনিয়োগই ভবিষ্যতে দীর্ঘ সুস্বাস্থ্যের অভ্যাস গড়ে তুলতে পারেন বলে মত চিকিৎসকেদের।