H3N2 Influenza A Virus: ইনফ্লুয়েঞ্জা আক্রান্ত? তাহলে এই সব ফল আপনাকে খেতেই হবে ...

 বিশেষজ্ঞদের মতে, শক্তিশালী রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করতে চাইলে প্রয়োজন পুষ্টিকর খাবার। মরসুমি ফল আপনাকে ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে। 

Mar 16, 2023, 15:49 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গরমকাল মানেই অতিরিক্ত তাপমাত্রার দাপট। দেশে ইনফ্লুয়েঞ্জা-এ ভাইরাসের আতঙ্ক বাড়ছে। ইনফ্লুয়েঞ্জা-এ'র লক্ষণগুলির মধ্যে রয়েছে ক্রমাগত কাশি, হাঁচি, মাথাব্যথা, জ্বর, বমি, ডায়ারিয়া এবং সাইনাসের মতো সমস্যা। বিশেষজ্ঞদের মতে, শক্তিশালী রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করতে চাইলে প্রয়োজন পুষ্টিকর খাবার। গরমকালের কিছু মরসুমি ফল যা আপনাকে ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে, জানুন ফলগুলির নাম...

 

1/6

তরমুজ

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে, সর্দি-কাশিতে এবং ত্বক ও চুল সুস্থ রাখতে এই ফলের জুড়ি নেই। কিডনি ও লিভার সুস্থ রাখতেও তরমুজের বিকল্প নেই।

2/6

তরমুজ

গরমকালে তীব্র দাবদাহে স্বস্তি দেয় কয়েক পিস তরমুজ। এই ফলে জলের ভাগ বেশি, তাই শরীরকে ডিহাইড্রেশন থেকে রক্ষা করে।  এতে আয়রন, ভিটামিন-সি, পটাশিয়াম ভরপুর। 

3/6

টমেটো

গরমকালে আরেকটি প্রধান খাবার যা রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সাহায্য করে টমেটো। টমেটোতে প্রচুর পরিমাণে খনিজ উপাদান আছে। এগুলি আমাদের শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখে। ক্যানসার নিয়ন্ত্রণের ক্ষেত্রেও কার্যকরী। রোজ রান্নায় ব্যবহার করুন টমেটো, বা স্য়ালাড হিসাবে একে খাদ্যতলিকায় রাখুন।

4/6

আম

ফলের রাজা আম। এই ফল শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। আমে প্রচুর পরিমাণে ভিটামিন-সি এবং ভিটামিন-এ থাকায়, তা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই ফল ডায়াবেটিসের সঙ্গে লড়াই করতে সাহায্য করে।  

5/6

ডাবের জল

ডাবের জল ভারত শুধু নয় বিশ্বজুড়ে স্বাস্থ্য-সচেতন মানুষদের পছন্দের তালিকায় রয়েছে। ডিহাইড্রেশনের মতো সমস্যায় ডাবের জলের কোনও বিকল্প নেই।

6/6

ডাবের জল

হার্ট ভালো রাখতে, ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ রাখতে এবং হাড় মজবুত করতে খাবারের তালিকায় ডাবের জল যোগ করতেই পারেন। রোজ সকালে ডাবের জল খেলে থাইরয়েড হরমোনও নিয়ন্ত্রণে থাকে। কিডনি সুস্থ রাখতেও ডাবের জলের জুড়ি নেই।