সাধারণ জলেই মরছে ৯০% করোনাভাইরাস-কণা! চাঞ্চল্যকর তথ্য মিলল গবেষণায়

| Aug 02, 2020, 15:05 PM IST
1/5

টিকা, কড়া কড়া ওষুধ নয়, ঘরে ঘরে উপলব্ধ সহজলভ্য, সাধারণ এই উপাদানই ৯০% ভাইরাস-কণাকে মেরে ফেলতে সক্ষম! তা-ও মাত্র ২৪ ঘণ্টায়। এমনই চাঞ্চল্যকর দাবি করলেন একদল রুশ বিজ্ঞানী।

2/5

সম্প্রতি সাইরেবিরয়ার ‘নভোসিবির্স্কে ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অব ভিরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি’-র (VECTOR State Research Center of Virology and Biotechnology in Novosibirsk) একদল বিজ্ঞানী দাবি করেছেন, তাঁরা করোনা ভাইরাসের একটি বিশেষ দুর্বলতার খোঁজ পেয়েছেন। আর সেই বিশেষ দুর্বলতা হল স্রেফ জল!

3/5

রুশ বিজ্ঞানীদের দাবি, কোনও বিশেষ ধরনের জন নয়, সাধারণ জলেই কাবু করোনাভাইরাস! সম্প্রতি রুশ সংবাদমাধ্যম স্পুটনিক-এ প্রকাশিত একটি প্রতিবেদনে এমনটাই দাবি করেছেন বিজ্ঞানীরা। ২৪ থেকে ৭২ ঘণ্টা পর্যবেক্ষণের পর এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন তাঁরা।

4/5

বিজ্ঞানীরা জানিয়েছেন, ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখা জলের সংস্পর্শে এসে ২৪ ঘণ্টার মধ্যে প্রায় ৯০ শতাংশ ভাইরাস-কণা সম্পূর্ণ নষ্ট হয়ে যায়। আর ৭২ ঘণ্টার মধ্যে প্রায় ৯৯.৯ শতাংশ ভাইরাস-কণা জলের সংস্পর্শে এসে মরে যায়। তাঁদের দাবি, ফুটন্ত জলের সংস্পর্শে এলে করোনাভাইরাস সঙ্গে সঙ্গে এবং সম্পূর্ণ রূপে নষ্ট বা নিশ্চিহ্ন হয়ে যায়।

5/5

এই গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন, নোনা জলে (ডিক্লোরিনেটেড) করোনাভাইরাস বংশবৃদ্ধি ঘটাতে পারে না। তবে, কিছু ক্ষণ পর্যন্ত সক্রিয় থাকতে পারে। তবে সেই সময় জলের তাপমাত্রার ওপর নির্ভর করে, ভাইরাসের টিকে থাকার মেয়াদ। রুশ বিজ্ঞানীদের মতে, নোনা জল বা নুন জলের সাহায্যেও দ্রুত করোনা মারা যায়।