কবে মিলবে ভারতে তৈরি করোনার টিকা? জানিয়ে দিলেন WHO-এর প্রধান বিজ্ঞানী

| Aug 16, 2020, 12:25 PM IST
1/5

প্রতিষেধক না মেলা পর্যন্ত এই মহামারিকে নিয়ন্ত্রণে আনা সম্ভব নয়, এ কথা আগেই জানিয়েছিলেন বিজ্ঞানীরা। একাধিক প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল চললেও আর কতদিনে মিলবে করোনার প্রতিষেধক? এ প্রশ্নের উত্তর দিলেন WHO-এর প্রধান বিজ্ঞানী ডঃ সৌম্য স্বামীনাথন।

2/5

শনিবার চেন্নাইয়ে এক সাংবাদিক বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী ডঃ সৌম্য স্বামীনাথন জানান, এখনও অন্তত এক বছর অপেক্ষা করতে হবে। তার আগে দেশের মাটিতে করোনার টিকা তৈরি হওয়ার তেমন কোনও সম্ভাবনা নেই।

3/5

এ দিন WHO-এর প্রধান বিজ্ঞানী জানান, এই মুহূর্তে ভারত করোনার প্রতিষেধক তৈরির একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে। কোনও প্রতিষেধক বৃহত্তর জনসংখ্যার উপর প্রয়োগের ক্ষেত্রে চূড়ান্ত হতে অন্তত আরও এক বছর সময় লাগবে।

4/5

ডঃ স্বামীনাথন (Soumya Swaminathan) জানান, ভারতের মোট ৮টি সংস্থা এখন প্রতিষেধক তৈরি চেষ্টা চালাচ্ছে। এই ধরনের টিকা আবিষ্কারের জন্য সাধারণত ৫ থেকে ৮ বছর সময় লেগে যায়। কিন্তু এই মহামারী পরিস্থিতিতে সমস্ত সংস্থাই তৎপরতার সঙ্গে প্রতিষেধক তৈরি চেষ্টা চালাচ্ছে। তবে এক থেকে দেড় বছরের আগে কোনও প্রতিষেধকই চূড়ান্ত হবে না।

5/5

ডঃ স্বামীনাথন (Soumya Swaminathan) জানান, ভারতের কোনও প্রতিষেধকই এখনও নিজের সাফল্যের তথ্য WHO-এর কাছে তুলে ধরতে পারেনি। এগুলির ক্লিনিক্যাল ট্রায়ালের সাফল্যের নথি পাওয়ার পরই WHO প্রতিষেধকের লাইসেন্সিংয়ের কথা ভাবতে পারে।