করোনার বিষয়ে সমস্ত প্রমাণ আগেই নষ্ট করে দিয়েছে চিন! বিস্ফোরক অভিযোগ চিনা চিকিৎসকের

| Jul 29, 2020, 12:10 PM IST
1/5

করোনাভাইরাস ছড়িয়েছে চিন, বার বার এমন অভিযোগে সরব হয়েছে আমেরিকা। তবে বার বারই সেই অভিযোগ অস্বিকার করেছে চিন। তবে এ বার চিনের বিরুদ্ধে করোনার তথ্য, প্রমাণ নষ্ট করে দেওয়ার গুরুতর অভিযোগে সরব হলেন সে দেশেরই এক চিকিৎসক!

2/5

হংকংয়ের চিকিৎসক, মাইক্রোবায়োলজিস্ট কোক ইয়ুং ইউয়েনের (Kwok-Yong Yuen) দাবি, উহানের বন্য প্রাণীর বাজার থেকে গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য রাতারাতি লোপাট করে দিয়েছে চিন। অথচ এই বাজারকেই করোনাভাইরাসের প্রাথমিক উৎসস্থল বলে মনে করেছেন বিশেষজ্ঞরা।

3/5

কোক ইয়ুং ইউয়েনের দাবি, উহান প্রদেশে সে সময় যা কিছু ঘটেছিল, সে সব তথ্য, প্রমাণ একেবারে ধামাচাপা দিতে চাইছে প্রশাসন। ওখানকার স্থানীয় সরকারি আধিকারিকদেরও সে ভাবে কিছুই বলতে দেওয়া হচ্ছে না।

4/5

কোক ইয়ুং ইউয়েনের আগে হংকংয়ের (Hong Kong) ভাইরাস বিশেষজ্ঞ ডঃ লি মেং ইয়ান (Dr. Li-Meng Yan) চিনা সরকারের বিরুদ্ধে করোনার তথ্য গোপনের গুরুতর অভিযোগে সরব হন। তাঁর অভিযোগ, অনেক আগে থেকেই করোনা সম্পর্কে জানত চিনের সরকার। কিন্তু ইচ্ছে করেই তা প্রকাশ্যে আনেনি তাঁরা।

5/5

হংকংয়ের (Hong Kong) ভাইরাস বিশেষজ্ঞ ডঃ লি মেং ইয়ান জানান, ৩১ ডিসেম্বর তিনি জানতে পারেন যে, করোনা মানুষের থেকেই ছড়ায়। তাঁর অভিযোগ, শুধু চিনা সরকারই নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপদেষ্টা ভাইরাস বিশেষজ্ঞ মালিক পেইরিসও (Malik Peiris) করোনার ভয়াবহতার বিষয়ে আগে থেকেই জানতেন। কিন্তু সব জেনেও মুখ বন্ধ রাখেন তিনিও।