মাস্ক পরতে হবে, না হলে তিন মাসের জন্য শ্রমিক হতে হবে! অদ্ভুত শাস্তি ঘোষণা এই দেশে

Jul 23, 2020, 13:49 PM IST
1/5

করোনাভাইরাসের ভয়ে কাঁটা বিশ্বের বাঘা বাঘা রাষ্ট্রনেতারা। এই যেমন ডোনাল্ড ট্রাম্প। প্রথমে তিনি মাস্ক পরছিলেন না। কিন্তু এখন বাধ্য হয়েছেন মাস্ক পরতে। এমনকী দেশের মানুষকে মাস্ক পরার জন্য অনুরোধ করেছেন মার্কিন প্রেসিডেন্ট। একই অবস্থা উত্তর কোরিয়ার দাপুটে রাষ্ট্রপ্রধান কিম জং উনের।

2/5

মাস্ক পরতেই হবে। না হলে তিন মাসের জন্য শ্রমিক হতে হবে। উত্তর কোরিয়ার প্রশাসন এবার এমনই শাস্তির ঘোষণা করেছে। মাস্ক না পরা অবস্থায় ধরা পড়লে তিন মাস কঠোর পরিশ্রম করতে হবে। জানিয়েছে কিম জং উনের প্রশাসন।

3/5

স্কুল, কলেজ থেকে ছাত্র-ছাত্রীদের নিয়ে দলগঠন করেছে উত্তর কোরিয়ার সরকার। সেই দলগুলি পুলিসের সঙ্গে দেশের বিভিন্ন জায়গায় ঘুরবে। কেউ মাস্ক না পরে রাস্তায় বেরোলো তাদের ধরপাকড় করবে সেই দলের সদস্যরা। তার পর তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে প্রশাসন।

4/5

উত্তর কোরিয়ার করোনা পরিস্থিতি সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া যাচ্ছে না। তবে গত মাসে চিন সীমান্তে কয়েকটি এলাকায় করোনা সংক্রমণের খবর পাওয়া গিয়েছিল। তার পরই স্কুল, কলেজে ছুটি ঘোষণা করেছিল সেখানকার প্রশাসন। 

5/5

নিউজ সাইট রেডিও ফ্রি এশিয়া জানাচ্ছে, কিম জং উনের প্রশাসনের অদ্ভুত শাস্তি ঘোষণায় নাগরিকদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। কিন্তু কেউই সরকারের বিরুদ্ধে মুখ খুলতে পারছেন না। দেশে করোনার প্রকোপ আটকাতে আরো কয়েকটি কড়া পদক্ষেপ করবে উত্তর কোরিয়ার প্রশাসন। জানা যাচ্ছে এমনই।