Hanuman Chalisa Recitation in France: ফান্সে সমবেত কণ্ঠে 'হনুমান চালিশা', নজির গড়লেন নরেশপুরী মহারাজ

Jun 06, 2024, 22:18 PM IST
1/7

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিদেশের মাটিতে ফের সমবেত কণ্ঠে হনুমান চালিশা পাঠ! এবার ফ্রান্সে। ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডসে নাম তুললেন মেহেন্দিপুর বালাজির মহন্ত ড. নরেশপুরী মহারাজ।

2/7

এক বছরে আগেও বিশ্বরেকর্ড করেছিলেন মহন্ত ড. নরেশপুরী মহারাজ। সেবার ব্রিটিশ পার্লামেন্টে 'ভারত গৌরব' পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি।

3/7

সেই অনুষ্ঠানে সমবেত কণ্ঠে হনুমান চালিশা পাঠ করে বিশ্বশান্তি বার্তা দিয়েছিলেন নরেশপুরী মহারাজ।

4/7

বাদ গেল না ফ্রান্সও। সেনেটে অনুষ্ঠানে শুরুতেই গাওয়া হয় ফ্রান্স ও ভারতের জাতীয় সঙ্গীত। বিশ্বের ১৮ দেশের আধ্যত্বিকতা, চলচ্চিত্র, বাণিজ্য, শিল্প, ফ্য়াশন ও সাহিত্য জগতে গুনী মানুষদের সম্মান জানানো হয়। 'ভারত গৌরব' পুরস্কার পান কমলেশ জি প্যাটেল  ও চলচ্চিত্র পরিচালক অন্নু কাপুর।

5/7

অনুষ্ঠানে আহ্বায়ক ছিলেন সুরেশ মিশ্র। বিশেষ অতিথি ফ্রান্স সরকারের 'মিনিস্টার অফ ডেমিক্র্যাসি' প্রিস্ক থিভেনট। সঙ্গে ফরাসি সেনেটে ভাইস প্রেসিডেন্ট ডমিনিক থিওফাইল, সেনেটর ফ্রেডেরিক বোভাল ও ভারতীয় দূতাবাসের আধিকারিকরাও।

6/7

মহন্ত ড. নরেশপুরী মহারাজ বলেন, 'হনুমানজির চরিত্রটি সবারই পড়া উচিত। রামের ভক্ত হনুমানজি নিজের জীবনে শক্তি ও বুদ্ধিকে দারুণভাবে ব্যবহার করেছেন। তাঁর বার্তা, বিশ্বের শক্তিধর দেশগুলিরও নিজেদের মতপার্থক্য দূরে সরিয়ে রেখে বুদ্ধি ও শক্তিকে কাজে লাগিয়ে বিশ্বের শান্তি প্রতিষ্ঠার সচেষ্ট হওয়া উচিত'।

7/7

এদিনের অনুষ্ঠানে বেশ কয়েকটি বইও প্রকাশ করেন মহন্ত ড. নরেশপুরী মহারাজ। এরপর যখন সমবেত কণ্ঠে হনুমান চালিশা পাঠ শুরু হয়, তখন সেনেট হলে স্লোগান ওঠে 'জয় শ্রীরাম', 'জয় বালাজি মহারাজ' আর 'ভারত মাতা কি জয়'।