Green crackers: সবুজ বাজি আসলে কী? জেনে নিন বিভিন্ন তথ্য

 কালীপুজো (Kali Puja 2021), দীপাবলিতে (Diwali) মাত্র দু'ঘণ্টা বাজি ফাটানো যাবে। 

Oct 27, 2021, 19:19 PM IST

রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তরফে জানান হয়েছে, পরিবেশবান্ধব বাজি ফাটাতে হবে।

1/5

তবে এই সবুজ বাজি কি সত্যিই দূষণমুক্ত?

Green crackers are eco-friendly crackers

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে শুধুমাত্র পরিবেশবান্ধব বাজি পোড়ানো যাবে। নিয়ম জানাল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। গ্রিন বাজিতে বোরিয়াম নাইট্রেট নামের কেমিক্যাল থাকতে পারবে না। সোডিয়াম এবং পটাশিয়াম নাইট্রেট থাকবে একটি নির্দিষ্ট বেঁধে দেওয়া মাত্রায়।বাজি ফাটানোর নিয়ম বেঁধে দিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। তবে এই সবুজ বাজি কি সত্যিই দূষণমুক্ত? সবুজ বাজি (Green crackers) হল পরিবেশ বান্ধব বাজি যা কম দূষণকারী কাঁচামাল ব্যবহার করে তৈরি করা হয় এবং এইভাবে সাধারণ বাজির তুলনায় কম দূষণ ঘটায়।  

2/5

রিসার্চ ইনস্টিটিউট

Green crackers were researched and developed by CSIR-NEERI

CSIR-NEERI (কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ – ন্যাশনাল এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট) -র গবেষণার পরে সবুজ বাজির উৎপত্তি।

3/5

প্রচলিত বাজিগুলির তুলনায় সবুজ পটকাগুলি ৩০ শতাংশ কম দূষণের কারণ বলে মনে করা হয়

Companies and manufacturers can get into an agreement to use CSIR-NEERI’s formulation

কোম্পানি এবং নির্মাতারা CSIR-NEERI-এর ফর্মুলেশন ব্যবহার করে গ্রিন ক্র্যাকার তৈরি করার জন্য একটি চুক্তিতে আসতে পারে যা তৈরির জন্য নো-ডিসক্লোজার চুক্তি স্বাক্ষর করার পরে। প্রচলিত বাজিগুলির তুলনায় সবুজ পটকাগুলি ৩০ শতাংশ কম দূষণের কারণ বলে মনে করা হয়।

4/5

বাজি ফাটানোর নিয়ম বেঁধে দিল রাজ্য

কালীপুজো (Kali Puja 2021) এবং দীপাবলি (Diwali) এবং ছট পুজোয় (Chhath Puja 2021) বাজি ফাটানোর নিয়ম বেঁধে দিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। উৎসবের দিনগুলোতে কতক্ষণ বাজি ফাটানো যাবে, তা স্পষ্ট ভাবে জানাল পর্ষদ।  

5/5

পরিবেশবান্ধব বাজি ফাটাতে হবে

রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তরফে জানান হয়েছে, পরিবেশবান্ধব বাজি ফাটাতে হবে। কালীপুজো (Kali Puja 2021), দীপাবলিতে (Diwali) মাত্র দু'ঘণ্টা বাজি ফাটানো যাবে। কেবলমাত্র রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত বাজি ফাটানো যাবে। ছট পুজোর (Chot Puja 2021) দিন সকালে ২ ঘণ্টা বাজি পোড়ানো যাবে।