অর্ধেক হয়ে যাবে আপনার গাড়ি চালানোর খরচ, নতুন আইন আনছে কেন্দ্র

Aug 21, 2018, 14:12 PM IST
1/7

পুরনো গাড়িতে এবার বিদ্যুত্চালিত হাইব্রিড কিট লাগানোর অনুমতি দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। সেজন্য ১৯৮৯ সালের মোটরভেহিকলস আইন সংশোধন করতে চলেছে মোদী সরকার। খসড়া অনুসারে আইনে ৩৫০০ কিলোগ্রামের থেকে কম ওজনের গাড়িতে লাগানো যাবে হাইব্রিড কিট। এই কিটের ব্যবহারে ৫০ শতাংশ পর্যন্ত কমবে গাড়ির জ্বালানির খরচ। কমবে দূষণও। 

2/7

সূত্রের খবর অনুসারে, নতুন আইনে বস়, কামিনস-এর মতো নথিভুক্ত সংস্থার হাইব্রিড কিট লাগানো যাবে গাড়িতে। কিট লাগাতে হবে নথিভুক্ত সংস্থাকে দিয়েই। 

3/7

গাড়িতে অত্যাধুনিক এই হাইব্রিড কিট লাগাতে খরচ পড়বে প্রায় ১ লক্ষ টাকা। তবে একবার এই কিট লাগালে গাড়িতে জ্বালানি লাগবে প্রায় অর্ধেক।

4/7

এছাড়া পুরনো গাড়ি বিক্রি করে নতুন হাইব্রিড গাড়ি কেনার জন্য বিশেষ ছাড় দিতে পারে সরকার। সেক্ষেত্রে ১২ বছরের পুরনো যাত্রী বা পণ্যবাহী গাড়ি নষ্ট করে ফেললে একটি সার্টিফিকেট দেবে কেন্দ্রীয় সংস্থা। সেই সার্টিফিকেট জমা দিলে নতুন গাড়ি ক্রয়ে মিলবে বিশেষ ছাড়। 

5/7

নতুন আইনে পুরনো পেট্রোল বা ডিজেল ইঞ্জিনের গাড়িতে বসানো যাবে বিদ্যুত্চালিত মোটর। ফলে তেলের বদলে সেই গাড়ি চলবে ব্যাটারিতে। 

6/7

এছাড়া গাড়ির জ্বালানি সাশ্রয়ের ক্ষমতার ওপর নির্ভর করে স্টার রেটিংও চালু করতে পারে কেন্দ্রীয় সরকার। যে গাড়ির মাইলেজ যত বেশি, সেই গাড়ির ওপর সাঁটা থাকবে তত বেশি তারাযুক্ত স্টিকার। ঠিক এখন যেমনটা থাকে ইলেক্ট্রনিক পণ্যের ওপর।

7/7

রাস্তায় গাড়ির সংখ্যা বৃদ্ধির সঙ্গে দূষণ বাড়ছে গোটা দেশে। তাছাড়া জ্বালানি তেল আমদানি করতে খরচ হচ্ছে প্রচুর বৈদেশিক মুদ্রা। এই পরিস্থিতিতে এক ঢিলে দুই পাখি মারতে অত্যাধুনিক হাইব্রিড প্রযুক্তির ওপর জোর দিচ্ছে কেন্দ্র। যার ফলে একদিকে যেমন গাড়ি চালানোর খরচ কমবে তেমনই কমবে দূষণ। শক্তিশালী হবে দেশের বৈদেশিক মুদ্রা ভাণ্ডার।