Gorkha Regiment: পাহাড়ের যুদ্ধে ভারতের এই রেজিমেন্টের সামনে টিকবে না চিনা সৈন্যরা, দেখে নিন এক ঝলকে

৯ ডিসেম্বর, অরুণাচল প্রদেশের তাওয়াংয়ে ভারত ও চিনের সৈন্যদের মধ্যে সংঘর্ষ হয়। এর পর থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা অব্যাহত রয়েছে। চিন সীমান্তে ভারতীয় বায়ুসেনার (IAF) কৌশলও চলছে। এদিকে ভারতীয় সেনাবাহিনীর গোর্খা রেজিমেন্ট নিয়ে তুমুল আলোচনা চলছে।

Dec 16, 2022, 09:39 AM IST

India-China Border Dispute: গোর্খা রেজিমেন্ট এমন একটি রেজিমেন্ট যে চিনা সৈন্যরা যুদ্ধে কাঁপতে থাকে। গোর্খা রেজিমেন্টকে আমেরিকা-ইউকেও গুরুত্বপূর্ণ মনে করে। ভারতের স্বাধীনতার আগে গোর্খা রেজিমেন্ট হিটলারের সেনাবাহিনীর বিরুদ্ধেও যুদ্ধ করেছে। আসুন জেনে নিই কেন গোর্খা রেজিমেন্টকে এত বিপজ্জনক মনে করা হয়?

1/5

প্রথম ফিল্ড মার্শাল মানেকশ গোর্খা রেজিমেন্টের অফিসার ছিলেন

প্রথম ফিল্ড মার্শাল মানেকশ গোর্খা রেজিমেন্টের অফিসার ছিলেন

ভারতীয় সেনাবাহিনীতে গোর্খা রাইফেলসের ৭টি রেজিমেন্ট রয়েছে। গোর্খা রেজিমেন্টে ভারত এবং নেপাল উভয় দেশের সৈন্য নিয়োগ করা যেতে পারে। ভারতীয় সেনাবাহিনীর প্রথম ফিল্ড মার্শাল মানেকশও গোর্খা রেজিমেন্টের একজন অফিসার ছিলেন। এছাড়াও দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতও ছিলেন গোর্খা রেজিমেন্টের। পরমবীর চক্র বিজয়ী শহীদ মনোজ পান্ডে, যিনি কার্গিল যুদ্ধে নিজের জীবন উৎসর্গ করেছিলেন, তিনিও গোর্খা রেজিমেন্টের অন্তর্ভুক্ত ছিলেন।

2/5

ইঙ্গ-নেপাল যুদ্ধ

ইঙ্গ-নেপাল যুদ্ধ

ইঙ্গ-নেপাল যুদ্ধের পরে, ১৮১৬ সালে সুগৌলি চুক্তি হয়েছিল, যার পরে ব্রিটিশ ভারতের প্রচেষ্টায় গোর্খা রেজিমেন্টের প্রথম ব্যাটালিয়ন গঠিত হয়েছিল। এর নাম ছিল নাসিরি রেজিমেন্ট। যদিও পরে এর নাম পরিবর্তন করা হয়। ভারতের স্বাধীনতার পর থেকে, গোর্খা রেজিমেন্ট এখনও ভারতীয় এবং ব্রিটিশ সেনাবাহিনীর একটি অংশ। ইঙ্গ-নেপাল যুদ্ধে ব্রিটিশ সামরিক অফিসাররা নেপালের নাগরিকদের সাহস দেখে খুব মুগ্ধ হন এবং তাদের সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করেন।

3/5

গোর্খা রেজিমেন্টের স্লোগান

গোর্খা রেজিমেন্টের স্লোগান

উল্লেখযোগ্যভাবে, গোর্খা রেজিমেন্টের সৈন্যদের পরিচয় হল তির্যক গোর্খা টুপি এবং তাদের খুকরি। খুকরি হল এক ধরনের ছুরি যা সামনের দিক থেকে বাঁকা হয়। গোর্খা রেজিমেন্টের স্লোগান 'জয় মহাকালী, আয়ো গোর্খালি'।

4/5

ভারতীয় সেনাবাহিনীর অবিচ্ছেদ্য অঙ্গ

ভারতীয় সেনাবাহিনীর অবিচ্ছেদ্য অঙ্গ

গোর্খা রেজিমেন্ট ভারতীয় সেনাবাহিনীর একটি অবিচ্ছেদ্য অঙ্গ। গোর্খা রেজিমেন্ট দেশের জন্য অনেক সফল অপারেশন করেছে এবং শত্রুদের পরাজিত করেছে।

5/5

বিজয় দিবস

বিজয় দিবস

১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে বিজয় দিবস উদযাপন করছে ভারত। এই যুদ্ধে গোর্খা রেজিমেন্ট দারুণ বীরত্ব দেখিয়েছিল। তৎকালীন পূর্ব পাকিস্তানের সিলেটে ৬০০০ পাকিস্তানী সৈন্যের সামনে গোর্খা রেজিমেন্টের প্রায় ৮০০ সৈন্য ছিল। তবুও যুদ্ধের সময়, ভয়ে, পাকিস্তানি সৈন্যরা তাদের অস্ত্র নামিয়ে রাখে এবং গোর্খা রেজিমেন্টের সাহসীদের সামনে আত্মসমর্পণ করে। গোর্খা রেজিমেন্টের সামনে ৯ দিনও পুরো দাঁড়াতে পারেনি পাকিস্তানি সেনারা।