রিলায়েন্সকে রাফাল বরাত দেওয়া হয় মোদী সরকারের সুপারিশেই, বক্তব্যে অনড় ওল্যাঁদ

Sep 22, 2018, 17:55 PM IST
1/6

s 6

s 6

অনিল আম্বানির সংস্থা রিলায়েন্সকে মোদী সরকারই রাফাল বরাত পাইয়ে দিয়েছিল। নিজের বক্তব্যে অটল থাকলেন প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ ওল্যাঁদ।

2/6

S 5

S 5

ওল্যাঁদের দফতর থেকে এনডিটিভিকে জানানো হয়েছে রাফাল যুদ্ধবিমান তৈরির অংশীদার হিসেবে রিলায়েন্সকে বেছে নেওয়া হয় ভারত সরকারের সুপারিশেই। এক্ষেত্রে ফান্সের হাতে রিলায়েন্সকে বাতিল করার কোনও রাস্তা ছিল না।

3/6

S 4

S 4

শুক্রবার ফরাসি সংবাদপত্র মিডিয়াপার্টে-র একটি প্রতিবদেন ওল্যাঁদকে উদ্ধৃত করে দাবি করা হয়, ভারত সরকার রিলায়েন্সের অংশীদার হিসেবে প্রস্তাব করে। সেই সুপারিশের ভিত্তিতে রিলায়েন্সকে বেছে নেয় রাফালের নির্মাতা সংস্থা ডসল্ট।

4/6

S 3

S 3

ওল্যাঁদের ওই মন্তব্যের পর ভারতে প্রবল হইচই শুরু হয়ে যায়। এরপর ফরাসি সরকারের পক্ষ থেকে জানানো হয়, ২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর ভারত ও ফরাসি সরকারের মধ্যে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি হয়। সেখানে রাফালের অংশীদারি সংস্থা বাছার ক্ষেত্রে ফরাসি সরকারের কোনও হাত ছিল না। এক্ষেত্রে কোনও অংশীদার খুঁজে নেওয়ার অধিকার ডসল্টের রয়েছে।

5/6

S 2

S 2

এদিকে ডসল্টের পক্ষ থেকেও জানান হয়, রিলায়েন্সকে অংশীদার হিসেবে বেছে নেওয়া সংস্থার নিজের সিদ্ধান্ত। ভারতের মেক ইন ইন্ডিয়া প্রকল্পের অধীনে কাজ করার জন্য ওই সিদ্ধান্ত নেওয়া হয়।

6/6

s 1

s 1

রাফাল বরাত নিয়ে রিলায়েন্সকে জড়িয়ে বিতর্ক যখন তুঙ্গে সে সময় আসরে নামে প্রতিরক্ষা মন্ত্রকও। মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়, রাফালে নির্মাণে অংশীদার খোঁজার ব্যাপারে ভারত ও ফরাসি সরকারে কোনও ভূমিকাই ছিল না।