ITR: হাতে মাত্র ৪ দিন! দ্রুত জমা দিন আয়কর; না হলে দিতে হবে মোটা জরিমানা

| Dec 27, 2021, 16:46 PM IST
1/6

আয়কর রিটার্ন

২০২১-২২ অর্থবছরের জন্য আয়কর জমা দেওয়ার সময়সীমা শেষ হতে চলল। আয়কর রিটার্ন (ITR) দাখিলের শেষ তারিখ ৩১ ডিসেম্বর। ৩১ ডিসেম্বরের পর ITR ফাইল করলে ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে বলে জানা গিয়েছে।

2/6

জরিমানা

যাঁদের আয় ৫ লাখ টাকার কম, তাঁদের জরিমানা হিসেবে দিতে হবে ১,০০০ টাকা। এরপর আয় হিসেবে জরিমানা বাড়বে। লেট ফি-র এই পরিমাণ ৫,০০০ টাকা পর্যন্ত। আপনি যদি ৩১ ডিসেম্বরের মধ্যেও আইটিআর ফাইল করতে না পারেন, তাহলে এজন্য মোটা টাকা জরিমানা দিতে হতে পারে। যদি কারও বার্ষিক আয় করযোগ্য সীমার চেয়ে কম হয়, সে ক্ষেত্রে অবশ্য লেট ফি দিতে হবে না।  

3/6

হাতের কাছে নথি

আপনি যদি এখনও আপনার আইটি রিটার্ন ফাইল না করে থাকেন, তবে আর ফেলে না রেখে মাত্র ৫ মিনিটে কাজটা সেরে নিন। ITR ফাইল করার আগে প্রয়োজনীয় নথি যেমন আধার, প্যান কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, বিনিয়োগের বিবরণ এবং এর প্রমাণপত্র, ফর্ম 26AS, ফর্ম 16 কাছে রাখা জরুরি। 

4/6

সহজে

এবার দেখে নিন আয়কর রিটার্ন ফাইলের সহজ পদ্ধতি। প্রথমে https://eportal.incometax.gov.in/iec/foservices/#/login ওয়েবসাইটে ক্লিক করতে হবে। পরে User ID লিখে Continue অপশনে ক্লিক করতে হবে। এ বার নির্দেশ মেনে পাসওয়ার্ড তৈরি করে লগইন করুন।   

5/6

ইনকাম ট্যাক্স রিটার্ন

যাঁদের এই পর্যন্ত করা আছে, তাঁরা শুধুমাত্র সঠিক User ID ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। ই-ফাইলে ক্লিক করুন। এবার ফাইল ইনকাম ট্যাক্স রিটার্ন বিকল্পটি বেছে নিন। এর পরে অর্থবছর ২০২১-২২ বেছে নিন। 

6/6

মাত্র ৫ মিনিটে

এবার ITR-1 (ITR-1) বা ITR-4 থেকে যে কোনও একটি অপশন বেছে নিয়ে পরবর্তী নির্দেশ অনুসরণ করুন। বেতনভোগীদের ITR-1 বেছে নিতে হবে। এর পর 'ফিলিং টাইপ'-এ গিয়ে 139(1) রিটার্নের বিকল্পটি বেছে নিন। এই ফর্মে অনুরোধ করা সমস্ত তথ্য পূরণ করে তথ্য সেভ করুন। ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ সঠিকভাবে পূরণ করুন। এবার ই-ভেরিফিকেশন করতে পারেন। এই ভাবে মাত্র ৫ মিনিটেই নিজের আয়কর রিটার্ন নিজেই ফাইল করতে পারেন।