অপেক্ষার অবসান, ৭টি ট্যাঙ্কার নিয়ে মহারাষ্ট্রে পৌঁছল প্রথম 'Oxygen Express'

Apr 24, 2021, 00:00 AM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রে পৌঁছল প্রথম 'অক্সিজেন এক্সপ্রেস' (Oxygen Express)। বৃহস্পতিবার বিশাখাপত্তনম থেকে ৭টি অক্সিজেন ট্যাঙ্কার নিয়ে যাত্রা শুরু করেছিল। আজ, শুক্রবার সন্ধেয় নাগপুরে পৌঁছল ট্রেনটি।   

2/5

৭টির মধ্যে ৩টি ট্যাঙ্কার নাগপুরে নামানো হবে। বাকি ট্যাঙ্কারগুলি নিয়ে ট্রেনটি (Oxygen Express) নাসিক হয়ে মুম্বই রওনা দেবে। 

3/5

করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশজুড়ে অক্সিজেনের সঙ্কট। এই অবস্থায় অক্সিজেন তাড়াতাড়ি নির্দিষ্ট গন্তব্যে পাঠানোর উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল। বৃহস্পতিবার বিশাখাপত্তনমের রাষ্ট্রীয় ইস্পাত নিগম লিমিটেডের (RINL) উৎপাদনকেন্দ্রে অক্সিজেন ভরা হয় ট্যাঙ্কারগুলিতে। তারপর সেগুলি রওনা দেয় মহারাষ্ট্রের উদ্দেশে।

4/5

প্রতিটি ট্যাঙ্কারে রয়েছে ১৫ টন তরল মেডিক্যাল অক্সিজেন। বৃহস্পতিবারই রেল বিবৃতি দিয়ে জানিয়েছিল,''ওয়ালটেয়ার ডিভিশন অব ইস্ট কোস্ট রেলওয়েজ (Waltair Division of East Coast Railways) ও আরআইএনএলের (RINL) যৌথ উদ্যোগে এই সাফল্য। কোভিড পরিস্থিতিতে এটা অত্যন্ত কার্যকরী পদক্ষেপ।''      

5/5

দেশের বিভিন্ন প্রান্তের স্টিল কারখানা থেকে অক্সিজেন সংগ্রহ করে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছবে 'অক্সিজেন এক্সপ্রেস'। ভারতীয় রেল  জানিয়েছে, ''লকডাউনের সময় অত্যাবশ্যকীয় পণ্য পরিবহণ করেছিল রেল। আপৎকালীন পরিস্থিতিতে দেশকে সেবা দিয়েছে। এবার নানা প্রান্ত থেকে অক্সিজেন সংগ্রহ করে বিভিন্ন হাসপাতাল ও রোগীদের কাছে পৌঁছে দেবে।''