Kolkata Fire: শহরেই পুড়ে গেল নন্দীগ্রামের ১৫০ ঘর…

চেতলা লক গেটের কাছে বিধ্বংসী আগুনে পুড়ে ছাই নন্দীগ্রাম বস্তি। সেখানকার ১৫০-রও বেশি ঘর পুড়ে ছাই হয়ে যায় এইদিন। 

Jan 04, 2024, 19:28 PM IST
1/7

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: চেতলা লক গেটের কাছে বিধ্বংসী আগুনে পুড়ে ছাই নন্দীগ্রাম বস্তি। সেখানকার ১৫০-রও বেশি ঘর পুড়ে ছাই হয়ে যায় এইদিন। বস্তির বাসিন্দা অসীমা চৌধুরী, যোগমায়া দেবী কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী। বুধবার রাতের আগুনে সব পুড়ে যায় তাঁরও।

2/7

এই ঘটনা সম্পর্কে তাঁকে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, ‘পরনে বস্ত্রটুকু ছাড়া কিছুই নেই এখন। যে ভাবে আগুন জ্বলছিল তাতে করে কিছুই বের করে আনতে পারিনি আমরা। শুধুমাত্র প্রাণে বেড়িয়ে আসতে পেরেছি পরিবারের সকলে।‘

3/7

অসীমার কথায়, সামনেই পরীক্ষা। বইপত্র সবই পুড়ে গিয়েছে। গুরুত্বপূর্ণ ডকুমেন্টস সব শেষ। কিভাবে পরীক্ষা দেবে, সেই চিন্তাই কুকরে কুকরে খাচ্ছে অসীমাকে।

4/7

শুধু যে অসীমা তাই নয়ে, চেতলা গার্লস স্কুলের একাদশ শ্রেণীর ছাত্রী স্বপ্না গুরুং। তাঁরও একই অবস্থা। বুধবার রাতের বিধ্বংসী আগুন সব কিছু গ্রাস করেছে। তবে প্রত্যেকেই চান, প্রশাসন এগিয়ে আসুক, সাহায্য করুক তাঁদের।

5/7

এই এলাকাতেই বাড়ি মেয়র ফিরহাদ হাকিমের। খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই সেখানে উপস্থিত হন তিনি। সারারাত আগুন নেভানোর কাজে নজর দেন। পৌরসভার তরফ থেকে আপাতত বস্তির মানুষদের থাকার জন্য একটি সাময়িক ব্যবস্থা করা হবে।

6/7

বৃহস্পতিবার এই বিষয়ে তিনি বলেন, বন্দরের জায়গা খালি করতেই এই গরিব মানুষদেরকে এভাবে উচ্ছেদ করার চেষ্টা করা হয়েছে। গরিব মানুষকে এভাবে উচ্ছেদ করা যায় না। আমরা পাশে আছি তাঁদের।

7/7

বস্তির বাসিন্দারা জানিয়েছেন, রাতে ঘুমানোর সময়ই আগুন লাগে। তাঁদের সমস্ত সম্বল পুড়ে ছাই হয়ে গিয়েছে। জল দিয়ে আগুন নেভানোর চেষ্টা করা হলেও সেই আগুন নেভেনি।