Treatment Procedures for Omicron: ভয় নয়, কীভাবে ওমিক্রনকে জয় করবেন? স্পষ্ট জানালেন চিকিৎসকরা

চিকিৎসকদের পরমর্শ মেনে চলুন 

Jan 04, 2022, 19:46 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: ২০১৯-এ গোটা বিশ্বের কাছে নয়া ত্রাস হিসেবে আত্মপ্রকাশ করেছে করোনা (Corona)। মনে করা হয়, চিনের ইউহান পরীক্ষাগার থেকে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাস। এরপর ২০২০ এবং ২০২১-এ ভারত-সহ গোটা বিশ্বজুড়ে ত্রাহি ত্রাহি অবস্থা করেছে করোনা। 

2/6

কীভাবে করোনার এই নয়া প্রজাতির চিকিৎসা সম্ভব?

New variant Omicron

২০২১-এর শেষের দিক থেকে আতঙ্কের অপর নাম হয়ে উঠেছে ওমিক্রন (Omicron)। ত্রস্ত সাধারণ মানুষ। কীভাবে করোনার এই নয়া প্রজাতির চিকিৎসা সম্ভব? জানালেন ম্যাক্স হাসপাতালের পালমনোলজি বিভাগের প্রধান চিকিৎসক বিবেক নাঙ্গিয়া।

3/6

ভারত-সহ ১০০-র বেশি দেশে ওমিক্রন

over 100 country omicron

বর্তমানে ভারত-সহ বিশ্বের একশোর বেশি দেশে সংক্রমণ ছড়িয়ে পড়েছে ওমিক্রন (Omicron)। যদিও বিশেষজ্ঞরা বলছেন, ডেল্টার মতো মারাত্মক নয় ওমিক্রন। করোনার এই নয়া প্রজাতির মারণ ক্ষমতা কম। তবে এটা ছড়ায় দ্রুত। 

4/6

প্রস্তুত ভারতের স্বাস্থ্য ব্যবস্থা

India prepare for omicron

দিল্লিতে একাধিক ওমিক্রন (Omicron) আক্রান্তের চিকিৎসা করছেন চিকিৎসক বিবেক নাঙ্গিয়া। তিনি জানান, ডেল্টা হোক বা ওমিক্রন, সমস্ত ভাইরাসের মোকাবিলা করার জন্য ভারতের স্বাস্থ্য ব্যবস্থা প্রস্তুত।

5/6

ওমিক্রনের উপসর্গ

 symptoms of Omicron variant

আগেই চিকিৎসকরা জানিয়েছেন, ওমিক্রন আক্রান্তদের মৃদু উপসর্গ থাকে। জ্বর, কাশি, সর্দি, গলা ও শরীরে ব্যথা হয়। অনেকে উপসর্গহীনও হন।   

6/6

ওমিক্রন আক্রন্ত হলে কী করবেন?

 patients who are experiencing any of the symptoms of Omicron

চিকিৎসক বিবেক নাঙ্গিয়া জানান, ওমিক্রন উপসর্গ থাকলেই হোম আইসোলেশন অত্যন্ত জরুরি। শরীরের তাপমাত্রা বেড়ে গেলে প্যারাসিটামলের মতো ওষুধ খাওয়া প্রয়োজন। শরীরকে হাইড্রেটেড রাখতে বারবার জল খাওয়া দরকার।