ধেয়ে আসছে ঘূর্ণিঝড়? জেনে নিন নিম্নচাপের হাল হকিকত

| Apr 03, 2021, 18:44 PM IST
1/6

ঝড় এসেছে ওরে ওরে, ঝড় এসেছে ওরে এবার! না, আমফানের পরে ঝড় নিয়ে কোনওরকম রোম্যান্টিসিজম দেখলে বোধ হয় রেগেই যাবেন সাধারণ মানুষ। কিন্তু তাই বলে ঝড়ের হাত থেকে কি আর রেহাই মিলবে? এই তো এসে গেল এই সিজনের প্রথম ঝড়ের খবর।

2/6

প্রি-মনসুন সিজনের প্রথম নিম্নচাপটির খবরটি অবশেষে জানা গিয়েছে। তবে আন্দামানে Bay of Bengal-এর উপর তৈরি হওয়া নিম্নচাপটি অবশ্য একটু দুর্বল হয়ে পড়েছে। ডিপ-ডিপ্রেশন হতে-হতে আর হয়ে ওঠেনি সেটি।

3/6

তবে পোর্ট ব্লেয়ারে গত ২৪ ঘণ্টায় ভালই বৃষ্টি হয়েছে। হাওয়ার জন্য সমুদ্রে তরঙ্গও রয়েছে উদ্দাম। আরও বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।   

4/6

শুক্রবার রাত ১২টা নাগাদ নিম্নচাপরেখাটিকে আন্দামানের কাছে দেখা যায়। তবে প্রথম থেকেই নিম্নচাপটিকে তেমন সুসংহত মনে হয়নি। এ-ও ঠিক, সেটিকে শক্তিশালী করার জন্য অনুকূল পরিবেশও রয়েছে সাগরে। তবে শেষ পর্যন্ত সেটা ঘূর্ণিঝড়ের রূপ নেয় কি না, তা নিয়ে সংশয় থাকছেই।  

5/6

আবহাওয়া নিয়ে কাজ করা একটি ডিজিটাল প্ল্যাটফর্মের পূর্বাভাস অনুযায়ী, এর জেরে অসম ও অরুণাচল প্রদেশে হালকা থেকে মাঝারি বৃষ্টি, কেরল ও তামিলনাড়ুর কয়েকটি জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি এবং পশ্চিমবঙ্গ, ওড়িশা ও ঝাড়খণ্ডের কিছু এলাকায় হালকা বৃষ্টির আশঙ্কা রয়েছে ৷

6/6

বর্ষা এখনও ঢের দূরে। কিন্তু তপ্ত দিগন্তের প্রান্তে এক টুকরো মেঘ দেখলে কল্পনাবিলাসী মন কি একটু উদাসী হয়ে পড়বে না?