Bangladesh Weather: আবার ফিরে এসেছে অসহ্য তীব্র সেই তাপপ্রবাহ! আর কত এই দীর্ঘ দগ্ধ দিন...

Bangladesh Heatwave: আবার তাপপ্রবাহ ফিরে এসেছে। মঙ্গলবার বাংলাদেশে তাপপ্রবাহ বয়ে গিয়েছে। আজ বুধবার তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করবে। আগামী কয়েকদিন তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

May 15, 2024, 12:32 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আবার তাপপ্রবাহ ফিরে এসেছে। গতকাল মঙ্গলবার বাংলাদেশের ৪ বিভাগ ও ১২ জেলার উপর দিয়ে তাপপ্রবাহ বয়ে গিয়েছে। আজ বুধবার তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে। আগামীকাল বৃহস্পতিবার ও তার পরদিন শুক্রবারও এই তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

1/6

মৃদু তাপপ্রবাহ

বাংলাদেশ আবহাওয়া দফতর জানিয়েছে, রাজশাহী, রংপুর, খুলনা, সিলেট-সহ টাঙ্গাইল, ফরিদপুর, মাদারিপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, রাঙামাটি, নোয়াখালি, ফেনি, কুমিল্লা, কক্সবাজার, ভোলা ও পটুয়াখালির উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

2/6

৩৮.৪ ডিগ্রি

বাংলাদেশে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল নীলফামারির সৈয়দপুরে-- ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস।

3/6

বজ্রপাত-সহ বৃষ্টি

তাপপ্রবাহের পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিও হতে পারে বলে জানানো হয়েছে। আকাশ মেঘলা থাকতে পারে। দু-এক জায়গায় বৃষ্টি অথবা বজ্রপাত-সহ বৃষ্টি হতে পারে।

4/6

ঢাকায় সামান্য বৃষ্টি

গত সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় তিনটি অঞ্চলে বৃষ্টি হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে বগুড়ায়-- ১৬ মিলিমিটার।  ঢাকায় সামান্য বৃষ্টি হয়েছে।

5/6

অতি তীব্র তাপপ্রবাহ

এবার এপ্রিলে বাংলাদেশবাসীও অতি তীব্র তাপপ্রবাহ দেখেছে। দীর্ঘ সময় ধরে তাপপ্রবাহও ছিল এবার। ১ এপ্রিল দেশে শুরু হওয়া এই তাপপ্রবাহ ছিল ৫ মে পর্যন্ত। তারপর একটু স্বস্তি থাকলেও সোমবার আবার তাপপ্রবাহ ফিরে এসেছে।

6/6

বৃষ্টিদিন

বাংলাদেশের এক আবহাওয়াবিদ বলেছেন, দেশে আবার তাপপ্রবাহ শুরু হয়েছে। তবে তা এপ্রিলের মতো তীব্র হওয়ার আশঙ্কা কম। মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহই থাকবে। ১৮- ১৯ মে পর্যন্ত এই অবস্থা চলবে। তার পরে বৃষ্টির প্রবণতা বাড়ার সম্ভাবনা আছে। তখন তাপমাত্রাও কমে আসবে।