Dhaka: ঢাকার এই ১০ জায়গার খাবার না-খেলে জীবনই বৃথা!

Oct 27, 2022, 20:02 PM IST
1/11

সৃজিতা মৈত্র: বাঙালি মানেই পেটুক। ফুচকা থেকে চাইনিজ, চিংড়ির মালাইকারি থেকে সরষে ইলিশ, লেবুজল থেকে লস্যি, আবার গুজিয়া থেকে ফিরনি, সব খাবার পাওয়া যায় কলকাতার অলি-গলিতে। একটা শহর যেখানে একটা রাস্তাই বিখ্যাত শুধুমাত্র খাবারের জন্য। তবে এই কথা তো এপার বাংলার। ওপার বাংলা, অর্থাৎ বাংলাদেশের বাঙালিরাও যে কোনও অংশে পিছিয়ে থাকে না। পুরান ঢাকা মানেই সুস্বাদু খাবারের খনি। একের পর এক ঐতিহ্যবাহী খাবার অলিগলিজুড়ে ছড়িয়ে ছিটিয়ে। যদি কোনও দিন পুরান ঢাকায় ঢুঁ মারেন, এই দশটি খাবার খেতে ভুলবেন না কিন্তু!

2/11

নাজিরা বাজারের হাজির বিরিয়ানি

কলকাতার অলি-গলিতে হাজি বিরিয়ানির ছড়াছড়ি। কিন্তু জানেন কী, আসল হাজি বিরিয়ানির খোঁজ পাবেন আদি ঢাকার নাজিরা বাজারেই। অবশ্য সেখানেও নকল হাজির ছড়াছড়ি। তবে, একটু চোখ কান খোলা থাকলে আসল দোকান খুঁজে পেতে অসুবিধা হবে না। ১৯৩৯ সাল থেকে হাজি বিরিয়ানির যাত্রা শুরু। আসল হাজি বিরিয়ানির কয়েকটি বৈশিষ্ট্য আছে। প্রথমত, এই বিরিয়ানিতে শুধুমাত্র সরষের তেল ব্যবহার করা হয়। দ্বিতীয়ত, এই বিরিয়ানি পার্সেল করার ক্ষেত্রে কাঁঠাল পাতার বিশেষ এক ধরনের ঠোঙা ব্যবহার করা হয়।  

3/11

কাজি আলাউদ্দিন রোডে অবস্থিত বিসমিল্লাহ কাবাব ঘরের কাবাব

এই দোকানটির খাবারের স্বাদের নাকি জুড়ি মেলা ভার! এখানের সবথেকে জনপ্রিয় খাবার হল চিকেন চাপ। এছাড়াও এখানে বিফ বটি কাবাব, বিফ চাপ, মাটন কাবাব, মগজ ভুনাও খুব নামকরা কিছু পদ।  

4/11

গেন্ডারিয়ার কেশব ব্যানার্জি রোডের কিছুক্ষণ রেস্তোরাঁর কাটলেট

এই রেস্তরাঁর নামেই একটু যেন আটকে যেতে ইচ্ছে করবে। তবে, একবার খাবার খেলে নিশ্চয়ই কিছুক্ষণ নয়, বরং অনেকক্ষণের জন্যই আটকে যাবেন।

5/11

বেচারাম দেউড়ির নান্নার মোরগ পোলাও

ঢাকায় বিরিয়ানিকে কড়া টক্কর দেওয়ার মতো যদি কোনও পদ থাকে, তা হল এই নান্নার মোরগ। বেচারামের দেউড়ির শাহী মোরগ পোলাও, কাচ্চি বিরিয়ানি, লাবাং, বোরহানী, ফিরনি, টিকিয়া ইত্যাদি অন্যতম বিখ্যাত পদ।  

6/11

অলিতে-গলিতে ঐতিহ্যবাহী বাকরখানি

মূলত একটি রুটির মতো খাবার, যা বাংলাদেশে ভীষণই জনপ্রিয়। সকাল-বিকেল বিভিন্ন আয়েশী পদের সঙ্গে এই রুটির জনপ্রিয়তা ঢাকায় মাপা কঠিন।  

7/11

জনসন রোডে অবস্থিত বিউটির লাচ্ছি

ঢাকার মানুষের মনে বিউটি লাচ্ছির আলাদাই একটা স্থান আছে। এর প্রথম ও প্রধান শাখার বাইরে সকাল-বিকেল তৃষ্ণার্ত মানুষের লাইন থাকে। ভিড় ঠেলে ভিতরে গেলেই পাওয়া যাবে লাচ্ছি ছাড়াও লেবুর শরবত, স্পেশাল লাচ্ছি, ফালুদা 

8/11

লালবাগ রয়াল হোটেলের বাদামের শরবত

রয়্য়ালের নাম বাংলাদেশের সব ভোজন রসিকই জানেন। বিরিয়ানির পাশাপাশি তাদের স্পেশাল হল ঠান্ডাই, যাতে লাবাং, বোরহানি, মালাই কুলফি, ফালুদা তো পাওয়াই যায়। তবে স্পেশাল হল বাদামের শরবত।

9/11

নবাবপুর রোডে রথখোলার মোড়ে অবস্থিত বাবুল দাসের মাঠা

লাচ্ছির মতোই বাংলাদেশের অন্যতম জনপ্রিয় পানীয় হল মাঠা

10/11

চকবাজারের নূরানির লাচ্ছি ও লেবুর শরবত

এখানের লেবুর শরবতের পরিবেশনার পদ্ধতি দেখল এমনিতেই খেতে ইচ্ছে করবে। তাঁর সঙ্গে তো আছেই স্পেশাল লাচ্ছি।

11/11

গ্র্যান্ড নবাবের কাচ্চি বিরিয়ানি

ঝরঝরে বাসমতি চাল সঙ্গে সঙ্গে ধোঁয়া ওঠা মাটন। ব্য়স, বাংলাদেশে সবথেকে জনপ্রিয় কাচ্চি বিরিয়ানি খেতে চলে যাবেন গ্র্য়ান্ড নবাবে।