Health Tips: আপনি সুরাসক্ত? রোজ সকালে ১ গ্লাস এটা খেলেই লিভার থেকে ঝরবে সব বিষ...

Health Tips: প্রায়শই অ্যালকোহল খাচ্ছেন? লিভারের ক্ষতির অন্যতম প্রধান কারণ হল এই মদ্যপান। এর কারণে লিভারের ক্ষতি হলে, তখন সেটাকে অ্যালকোহল লিভার ডিজিড বলা হয়। এই রোগ থেকে মুক্তি পেতে চান তবে চটজলদি রোজ সকালে ১ গ্লাস করে এই পানীয় খেতে শুরু করে দিন।

Apr 22, 2024, 23:49 PM IST
1/6

কুমড়োর রস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কুমড়োর রসে রয়েছে একাধিক পুষ্টিগুণ। এতে প্রয়োজনীয় অনেক ভিটামিন এবং খনিজ উপাদান রয়েছে। বিশেষ করে, ওরিয়েন্টাল মেডিসিন অনুসারে, এর মিষ্টি স্বাদ লিভারকে ডিটক্সিফাই করতে সাহায্য করে।

2/6

মধু মেশানো জল

মধুতে একাধিক পুষ্টি উপাদান রয়েছে। এটি হজমের ক্রিয়াকলাপকে সমর্থন করে, লিভারের গ্লাইকোজেন এবং হিমোগ্লোবিনের উপাদান উন্নত করে, লিভারের ডিটক্সিফিকেশন এবং শোধন ক্ষমতাকে শক্তিশালী করে। বৈজ্ঞানিক গবেষণায় এটাও প্রমাণিত যে, সকালের জলখাবারের আগে এবং রাতে ঘুমানোর আঘে এক উষ্ণ মধু জল পান করা লিভারের জন্য খুবই ভালো।

3/6

গ্রিন টি

গ্রিন টি দীর্ঘদিন ধরে একটি প্রাকৃতিক ডিটক্স পানীয় হিসাবে বিখ্যাত। কারণ এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীরকে চাপ, ক্লান্তি এবং ত্বককে ঠান্ডা করতে সাহায্য করে। শুধু তাই নয়, প্রতিদিন নিয়মিত ৪-৫ কাপ গ্রিন টি পান করলে তা লিভারের তাপ, ফ্যাটি লিভার, সিরোসিস, এথেরোস্ক্লেরোসিস, উচ্চ রক্তচাপের মতো লিভারের রোগ প্রতিরোধে সাহায্য করে।

4/6

থানকুনি পাতার রস

আর্য়ুবেদে এই থানকুনি পাতার জুরি মেলা ভার। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন এই পাতার রস খেতে পারলে অন্যরকম কোনও চিন্তা থাকবেই না। বিশেষজ্ঞদের মতে, থানকুনি পাতার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি ইনফ্ল্যামেটারি উপাদান রয়েছে যার ফলে দ্রুত জ্বালা, যন্ত্রণা কমে যায়। যারা লিভারের রোগে ভুগছেন তাদের এই পাতা জাদুর মত কাজ করে। এটি লিভারকে খুব কার্যকরভাবে ঠান্ডা করতে সাহায্য করে।

5/6

ব্রাউন রাইস জল

ব্রাউন রাইস হল এমন এক ধরনের চাল যা শুধুমাত্র বাইরের ভুসি দিয়ে মিশ্রিত করা হয়েছে এবং এখনও ভিতরে ধানের তুষের স্তর রয়েছে। এতে  উচ্চ পুষ্টির মান আছে, সামগ্রিক স্বাস্থ্য এবং লিভার ফাংশন উভয়ের জন্য ভাল। যারা প্রায়শই অ্যালকোহল পান করে তাদের জন্য খুবই উপকারী। কারণ তুষের স্তরে তেল থাকে, যা লিভারকে ডিটক্সিফাই করতে এবং কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে প্রভাব ফেলে।

6/6

ব্ল্যাক বিনের রস

ব্ল্যাক বিন হল একটি বীজ। এটি ভিটামিন এবং খনিজ লবণ সমৃদ্ধ উপাদান। বিশেষ করে সক্রিয় উপাদান মলিবডেনাম - সালফাইট অক্সিডেস এনজাইমের একটি উপাদান, যা লিভারে সালফেটকে ডিটক্সিফাই করতে অত্যন্ত কার্যকর। তাই লিভারকে ঠান্ডা করতে এবং ডিটক্সিফাই করতে পানীয়ের তালিকায় ব্ল্যাক বিনের জল একটি অপরিহার্য পানীয়।   সতর্কীকরণ: এই পদ্ধতিগুলি চিরাচরিত চিকিৎসা বা শারীরিক সমস্যা সমাধানের উপায়। এই দাবিগুলির বৈজ্ঞানিক ভিত্তি সম্পর্কে জি ২৪ ঘণ্টার কোনও দায় নেই। পদ্ধতি অনুসরণ করুন নিজের দায়িত্বে এবং প্রয়োজনে অবশ্যই স্বীকৃত চিকিৎসকের পরামর্শ নিন।