Cyclone Biparjoy: ঝড়ের গতি হতে পারে ১৩৫ কিলোমিটার, সন্ধেয় আছড়ে পড়বে 'বিপর্যয়'

Jun 15, 2023, 12:07 PM IST
1/5

আরব সাগরে ফুঁসছে ঘূর্ণিঝড় বিপর্যয়। বৃহস্পতিবার সন্ধেয় সেটি গুজরারাতের কচ্চের জাখুয়া বন্দরের কাছে আছড়ে পড়তে পারে।

2/5

পরিস্থিতি মোকাবিলায় তৈরি রাখা হয়েছে সেনা ও সব ধরনের বিপর্যয় মোকাবিলা দলগুলিকে। ইতিমধ্যেই গুজরারাতের ৭৫টি ট্রেন বাতিল করা হয়েছে। 

3/5

পরিস্থিতির কথা মাথায় রেখে গুজরারাতের সৌরাষ্ট্র, দ্বারকা ও কচ্ছ উপকূলে জারি করা হয়েছে লাল সতর্কতা। সরিয়ে নেওয়া হয়েছে ৫০ হাজার মানুষকে। ইতিমধ্যেই ওইসব জায়গায় বিপর্যয় মোকাবিল দলকে নামিয়ে দেওয়া হয়েছে। যেসব মানুষদের সরিয়ে নেওয়া হয়েছে তাদের মধ্যে ১৮ হাজার মানুষকে কচ্ছের বিভিন্ন জায়গার আশ্রয় শিবিরে রাখা হয়েছে। অন্যদের রাখা হয়েছে জুনাগড়, জামনগর, পোরবন্দর, মোরবি, দ্বারকা ও রাজকোটের আশ্রয় শিবিরে।  

4/5

গুজরাত ও মহারাষ্ট্রে মোতায়েন করা হয়েছে এনডিআরএফের ৩৩টি টিম। দিউতেও তৈরি রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা টিম। গোটা ঘটনার উপরে নজর রাখছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। তিনি তাঁর তেলঙ্গানা সফর বাতিল করেছেন।

5/5

আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে বৃহস্পতিবার উপকূলের দিকে বিপর্যয় যত এগিয়ে আসবে ততই বৃষ্টির পরিমাণ বাড়বে। পরে তা প্রবল বৃষ্টিপাতের আকার নেবে। আশঙ্কা রয়েছে গুজরারাতের মান্ডবি থেকে পাকিস্তানের করাচি পর্যন্ত ৩২৫ কিলোমিটার এলাকা তোলপাড় করতে পারে বিপর্যয়। ল্য়ান্ডফলের সময়ে ঝড়ে গতি হতে পারে ১২৫-১৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়।