Curd : চুলের চার সমস্যার একটাই উত্তর...দই!

 কম সময়ে, অল্প খরচে বাড়িতে কীকরেই বা যত্ন নেবেন তা নিয়ে মাথায় হাত! চিন্তা করবেন না, সমস্যার সমাধান পাওয়া যাচ্ছে পাড়ার মিষ্টির দোকানেই। মাংস ম্যারিনেট থেকে রান্না করতে, রায়তা বানাতে কিংবা ভীষণ গরমে একটু রেহাই পেতে হালকা বিটনুন ছিটিয়ে আমরা বসে যাই এক বাটি টক দই নিয়ে। এবার চুলের যত্ন নিতেও হাতে তুলে নিন এক বাটি টক দই।   

Sep 13, 2022, 18:10 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কম সময়ে, অল্প খরচে বাড়িতে কীকরেই বা যত্ন নেবেন তা নিয়ে মাথায় হাত! চিন্তা করবেন না, সমস্যার সমাধান পাওয়া যাচ্ছে পাড়ার মিষ্টির দোকানেই। মাংস ম্যারিনেট থেকে রান্না করতে, রায়তা বানাতে কিংবা ভীষণ গরমে একটু রেহাই পেতে হালকা বিটনুন ছিটিয়ে আমরা বসে যাই এক বাটি টক দই নিয়ে। এবার চুলের যত্ন নিতেও হাতে তুলে নিন এক বাটি টক দই।   

1/6

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুরু হয়ে গেছে পুজোর কাউন্টডাউন। সারা বছর নিজের বিশেষ খেয়াল রাখা না গেলেও, পুজোর সময় টিপ টপ থাকতেই হবে। এদিকে ধুলো, বালির কারণে চুলের হাল সবথেকে বেহাল। তবে হাতে যে একমাসও সময় নেই। কম সময়ে, অল্প খরচে বাড়িতে কীকরেই বা যত্ন নেবেন তা নিয়ে মাথায় হাত! চিন্তা করবেন না, সমস্যার সমাধান পাওয়া যাচ্ছে পাড়ার মিষ্টির দোকানেই। মাংস ম্যারিনেট থেকে রান্না করতে, রায়তা বানাতে কিংবা ভীষণ গরমে একটু রেহাই পেতে হালকা বিটনুন ছিটিয়ে আমরা বসে যাই এক বাটি টক দই নিয়ে। এবার চুলের যত্ন নিতেও হাতে তুলে নিন এক বাটি টক দই।   

2/6

চুল ঘন করতে

চুলে পুষ্টির জোগান দিতে টক দইয়ের জুড়ি মেলা ভার। প্রত্যেকদিন সম্ভব না হলেও সপ্তাহে তিন দিন নিয়ম করে মাথায় টক দই মাখলে চুল পুষ্টিকর ও ঘন হয়।

3/6

চুল বড় করতে

দইয়ের মধ্যে জিংক, ভিটামিন বি সহ আরও অনেক উপাদান আছে যেগুলি চুলকে মজবুত করার পাশাপাশি চুলকে লম্বায় বাড়তেও সাহায্য করে।

4/6

খুশকি কমায়

দইয়ের মধ্যে জ্বালা উপশমকারী উপাদান আছে। একারণেই খুশকি কমাতে দই ভীষণই কার্যকরী।

5/6

চুলে জট পড়া, স্প্লিট এন্ড কমায়

গ্রীষ্মকালে শুধু মুখের ত্বকই নয়, মাথার স্কাল্পও তেলা হয়ে যায়। ঠিক তেমনই শীতকালে মুখের ত্বকের ও স্কাল্পও রুক্ষ হয়ে যায়। ফলে চুলে জট পড়া, স্প্লিট এন্ডসহ অন্যান্য সমস্যা দেখা যায়। নিয়মিত টক দই মাখলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

6/6

একটা প্যাক হয়ে যাক!

বাইরের ধুলো বালি আমাদের চুলের ভীষণ ক্ষতি করে। চুলের স্বাভবিক জৌলুস কমে যায়। তাই চুলের জেল্লা ধরে রাখতে ঘরোয়া এই প্যাক ব্যবহার করুন। প্যাক বানাতে এক চামচ লেবুর রস, একটু মেথি গুড়ো এবং টক দই নিয়ে ভালো করে মিশিয়ে নিন। ব্যাস আপনার প্যাক রেডি। এবার এই প্যাক মাথায় মেখে আধ ঘণ্টা থেকে এক ঘণ্টা মাথায় রেখে ভালো করে শ্যামপু করে নিন।