Best Test XI of 2021: অস্ট্রেলিয়ার বেছে নেওয়া সেরা টেস্ট দলে ভারতেরই ৪!

| Dec 31, 2021, 14:19 PM IST
1/6

Cricket Australia names Best Test XI of 2021

Best Test XI of 2021: অস্ট্রেলিয়ার বেছে নেওয়া সেরা টেস্ট দলে ভারতের ৪

নিজস্ব প্রতিবেদন: বছর শেষের সঙ্গেই ক্রিকেট ক্যালেন্ডারও শেষ হচ্ছে। সেঞ্চুরিয়নে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টই ছিল বছরের শেষ টেস্ট। ক্রিকেট অস্ট্রেলিয়া এবার তাদের ওয়েবসাইট  cricket.com.au- তে বর্ষসেরা টেস্ট একাদশ বেছে নিয়েছে। সেখানে রয়েছেন ভারতের চার ক্রিকেটার। বড় নাম রোহিত শর্মা (Rohit Sharma) ও আর অশ্বিন (R Ashwin)।  

2/6

ওপেনার: রোহিত শর্মা ও দিমুথ করুণারত্নে

Openers: Rohit Sharma and Dimuth Karunaratne

ভারতীয় দলে টেস্ট ওপেনারের ভূমিকায় এসে আগুন জ্বালিয়েছেন রোহিত শর্মা। 'হিটম্যান' প্রমাণ করে দিয়েছেন যে, তিনি এই গ্রহের অন্যতম সেরা ব্যাটার। চলতি বছর টেস্টে ৯০৬ রান করেছেন তিনি ৪৭.৬৮-এর গড়ে। জোড়া সেঞ্চুরি ও চারটি অর্ধ-শতরান করেছেন রোহিত। অন্যদিকে শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নে ২০২১ সালে ব্যাট হাতে কামাল করেছেন। করুণারত্নে ৯০২ রান করেছেন ৬৯.৩৮-এর গড়ে। চারটি সেঞ্চুরি ও তিনটি ফিফটি করেছেন তিনি। বাংলাদেশের বিরুদ্ধে এসেছে ২৪৪ রান।  

3/6

মিডল-অর্ডার: মার্নাস লাবুশানে, জো রুট ও ফাওয়াদ আলম

 Middle-order: Marnus Labuschagne, Joe Root and Fawad Alam

একমাত্র অজি ক্রিকেটার হিসাবে মিডল অর্ডারে আছেন মার্নাস লাবুশানে। ৫২৬ রান করেছেন তিনি। জোড়া শতরান ও চারটি ফিফটি রয়েছে তাঁর মধ্যে। লাবুশানের গড় ৬৫.৭৫। ইংল্য়ান্ড অধিনায়ক জো রুট চলতি বছর টেস্টে সবচেয়ে বেশি রান করেছেন। ১৭০৮ রান এসেছে বিশ্ববন্দিত ব্যাটারের থেকে। রুট ১৭০৮ রান করেছেন ৬১-র গড়ে। ৬টি সেঞ্চুরি ও ৪টি ফিফটি রয়েছে তাঁর। এরপর রয়েছেন পাকিস্তানের ফাওয়াদ আলম।  ৫৭১ রান করেছেন তিনি। ১৩ ইনিংসে তিনটি সেঞ্চুরি ও ২টি ফিফটি করেছেন তিনি। গড় ৫৭.১০।    

4/6

উইকেটকিপার: ঋষভ পন্থ

Wicket-keeper: Rishabh Pant

ঋষভ পন্থ ভারতীয় দলে ঋদ্ধিমান সাহাকে সরিয়ে নিজেকে এক নম্বর উইকেটকিপার হিসাবে প্রমাণ করেছেন নিজেকে। সীমিত ওভারের পরেও লাল বলের ক্রিকেটেও জাত চিনিয়েছেন পন্থ। পন্থ চলতি বছর ৭৪৮ রান করেছেন ৩৯.৭৬-এর গড়ে। ৩০টি ক্যাচ ও ৬টি স্টাম্পিং করেছেন তিনি।

5/6

স্পিনার: আর অশ্বিন ও অক্ষর প্যাটেল

Spinners: R Ashwin and Axar Patel

স্পিন বিভাগে ভারতেরই দুই স্পিনার রয়েছেন। রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেলকে বেছে নিয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়া। অশ্বিন চলতি বছর টেস্টে মাত্র ৯ ম্যাচ খেলে ৫৪ উইকেট পেয়েছেন। অন্য়দিকে অক্ষরের ঝুলিতে এসেছে ৫ ম্যাচে ২৭ উইকেট। অশ্বিন যে দেশের এক নম্বর স্পিনার এই নিয়ে কোনও সন্দেহ নেই। তবে অক্ষর ঘরের মাঠে ইংল্য়ান্ডের বিরুদ্ধে দারুণ বল করে নিজের জায়গা পাকা করেছেন।  

6/6

মিডল-অর্ডার: মার্নাস লাবুশানে, জো রুট ও ফাওয়াদ আলম

Middle-order: Marnus Labuschagne, Joe Root and Fawad Alam

নিউজিল্যান্ডের কাইল জেমিসন ৫ ম্যাচে ২৭ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতেও অবদান রেখেছেন। এরপরেই এই তালিকায় আছেন পাকিস্তানের জোড়া পেসার শাহিন শাহ আফ্রিদি ও হাসান আলি। আফ্রিদি ৯ ম্যাচে ৪৭টি উইকেট নিয়েছেন। অন্যদিকে হাসান আলি পেয়েছেন ৮ ম্য়াচে ৪১ উইকেট।