Covid Vaccine : ৫-১১ বছরের শিশুদের জন্য ৯১ শতাংশ কার্যকরী Pfizer-এর টিকা

Oct 23, 2021, 15:45 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন : শিশুদের করোনা টিকাকরণ নিয়ে আশার আলো। Pfizer-BioNTech এর কোভিড ভ্যাকসিন ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের উপর দারুণভাবে কার্যকারী।

2/6

এমনটাই জানাচ্ছে FDA। মার্কিন সংস্থার মতে, এই টিকা ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের উপর ৯০.৭ শতাংশ অর্থাত্ প্রায় ৯১ শতাংশ কার্যকরী। পার্শ্বপ্রতিক্রিয়া নেই বললেই চলে। এর মানে এই টিকা প্রদানে শিশুদের কোনও অসুবিধা হবে না।  

3/6

মোট ২,২৬৮ জনকে এই টিকা দেওয়া হয়েছিল। যারমধ্যে মাত্র ১৯ জন টিকাকরণের পর করোনায় আক্রান্ত হয়েছে। তবে কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি। 

4/6

এমনকি এই টিকাকরণের ফলে শিশুদের হার্টে কোনও অসুবিধা হবে না বলেও আশ্বস্ত করছেন বিজ্ঞানীরা। ক্লিনিক্যাল ট্রায়ালে প্রত্যেক শিশুকেই ১০ মাইক্রোগ্রাম ভ্যাকসিনের ২টো করে শট দেওয়া হয়।    

5/6

ইতিমধ্যেই এই টিকা সংক্রান্ত সকল নথিপত্র FDA-এর কাছে জমা দিয়েছে Pfizer। এখন ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য এই টিকাকরণের ছাড়পত্র দেওয়া হবে কিনা, সেটাই বিবেচনা করে দেখা হচ্ছে।

6/6

প্রসঙ্গত, ১৬ এবং তার ঊর্ধ্বের ক্ষেত্রে Pfizer-এর টিকাকে সম্পূর্ণরূপে ছাড়পত্র দিয়েছে FDA। ন্যূনতম ১২ বছরেও প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার পর এই টিকা দেওয়া যাবে বলে ছাড়পত্র দেওয়া হয়েছে।