করোনার নতুন উপসর্গ, নখে দেখা দিচ্ছে সাদা-লালচে ভাব ও সরু রেখা, জানুন বিশদে

Jun 14, 2021, 17:43 PM IST
1/8

নিজস্ব প্রতিবেদন:  করোনায় সংক্রমিত হলে জ্বর-সর্দি-কাশি দেখা দিচ্ছে, পাশাপাশি চলে যাচ্ছে স্বাদ ও ঘ্রাণশক্তি। এগুলি ছাড়াও একাধিক উপসর্গ সামনে এসেছে। কদিন আগেই বিশেষজ্ঞদের নজরে পড়েছে করোনায় সংক্রমিত হলে বিশেষ করে ডেল্টা প্রজাতির ভাইরাসে সংক্রমিত হলে শ্রবণ ক্ষমতায় সমস্যা দেখা দিচ্ছে। এর পাশাপাশি সম্প্রতি আরও একটি উপসর্গের কথা তুলে ধরছেন বিশেষজ্ঞরা। তা হল আঙুলের নখের কিছু পরিবর্তন। কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে, নখের আকার ও রং বদলে যাচ্ছে আবার নখের উপরে একটি রেখা ফুটে উঠছে। সেই উপসর্গ প্রকট হতেই দেখা যাচ্ছে করোনায় আক্রান্ত ওই ব্যক্তি।  

2/8

এই ধরনের উপসর্গ অনেকের শরীরেই দেখা দিয়েছে। যা থেকে চিকিৎসকরা দ্রুত বুঝতে পারছেন করোনা অথবা কোনও ভাইরালে আক্রান্ত হয়েছেন রোগী। মনে রাখবেন নখই বলে দেবে আপনার শরীর কেমন আছে। 

3/8

করোনায় আক্রান্ত হলে বেশ কিছু পরিবর্তন দেখা যাচ্ছে। আক্রান্তের শরীরে লাল লাল ঘামাচির মত উপসর্গ ও নখের কিছু বদল দেখা দিচ্ছে। এই লক্ষণকে চিকিৎসার পরিভাষায় বলা হচ্ছে covid nail। 

4/8

কারও ক্ষেত্রে লাল রঙের আধখানা চাঁদের মতো দাগ দেখা যাচ্ছে। বাকি অংশ সাদা হয়ে রয়েছে। হঠাৎই এমন পরিবর্তন দেখা দিলে কোভিড পরীক্ষা করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। নখের লাল অংশ গাঢ় হওয়ার অর্থ আপনার শরীরের ভাইরাল লোড ক্রমশ বাড়ছে। এখনই সাবধান না হলে পরবর্তীকালে বিপদ বাড়তে পারে। 

5/8

করোনার সঙ্গে নখ লাল হয়ে যাওয়ার সম্পর্ক কী? বিশেষজ্ঞরা জানাচ্ছেন করোনা হলে বেশ কিছু ক্ষেত্রে রোগীর শরীরে রক্ত জমাট বাঁধে। এক্ষেত্রে রক্ত নখের কাছে ক্লট বেঁধে গেলে এমন দাগ তৈরি হবে। তবে কতদিন নখে এই উপসর্গ দেখা দিতে পারে সে সম্পর্কে নিশ্চিত ভাবে কিছু বলেননি বিশেষজ্ঞরা। তবে খুব বেশি হলে ১ থেকে ৪ সপ্তাহ পর্যন্ত কোভিড নেল দেখা দিতে পারে। 

6/8

এছাড়া নখের মাঝে হালকা একটি রেখা দেখা দিচ্ছে অনেকে। শরীরের অন্দরমহলে যখন প্রদাহ শুরু হয় তখন নখে এই ধরনের রেখা দেখা দেয়।  

7/8

বিশেষজ্ঞের মতে বেশ কিছু মহিলার নখ আলগা হয়ে আসছে। একইসঙ্গে নখের রঙ বদলে যাচ্ছে সেক্ষেত্রেও বিশেষজ্ঞরা করোনা পরীক্ষা করিয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন।  

8/8

পাশাপাশি কিছু করোনা রোগীর ক্ষেত্রে দেখা গিয়েছে, নখের কিছু অংশ কমলা রঙের হয়ে উঠেছে সেটিও ভাইরাস সংক্রমণের লক্ষণ হতে পারে বলে মনে করা হচ্ছে। কাজেই নখ বলে দেবে আপনি করোনা আক্রান্ত কিনা, নখের মধ্যে উপরক্ত কোন উপসর্গ দেখা দিলে রাতারাতি করোনা পরীক্ষা করিয়ে নিন। কারণ, চিকিৎসকদের মতে এই ধরনের উপসর্গ করোনায় আক্রান্ত হওয়ার ইঙ্গিত দিয়ে থাকে।