Corona Alerts: বিশেষজ্ঞদের মতে, করোনার তৃতীয় ঢেউ এড়াতে অবশ্যই রাখুন এই কয়েকটি জিনিস

Sep 24, 2021, 22:56 PM IST
1/5

বাড়িতে ঢোকার মুখে কয়েকটি সামগ্রী রাখতে ভুলবেন না

নিজস্ব প্রতিবেদন:  Coronaএর প্রকোপে গোটা বিশ্ব কাবু। করোনার ফলে হাত ধোয়া, মাস্ক পরা, মূলত হাইজিন কম-বেশি সকলেই বজায় রেখেছেন। ধীরে ধীরে চলছে স্বাভাবিক ছন্দে ফেরার লড়াই। তবে এখনও পুরোপুরি ভাইরাসের কবল মুক্ত হতে পারেনি আমরা। তাই বাড়ি থেকে বেরলেই সংক্রমণের আতঙ্ক থেকেই যায়। বাড়ি ফিরে যতক্ষণ না পর্যন্ত পোশাকআশাক থেকে ব্যবহৃত জিনিসপত্র পরিষ্কার করা হচ্ছে, ততক্ষণ জীবাণু হানার ভয় যেন ছাড়ছে না কাউকেই। এই পরিস্থিতিতে বাড়িতে ঢোকার মুখে কয়েকটি সামগ্রী রাখতে ভুলবেন না। তাতে জীবাণু সংক্রমণের আশঙ্কা কিছুটা হলেও কমতে পারে। বাড়িতে ঢোকার মুখে ছোট্ট একটি টেবিল রাখুন।   

2/5

দরজার কাছে ছোট্ট গাছ অথবা ফুল রাখলে তা সুগন্ধ ছড়ায়

চারিদিকে গাছ কেটে ফেলার ফলে পৃথিবীর ভারসাম্য রক্ষায় প্রচুর সমস্যা হচ্ছে। এই অবস্থায় আমাদের ঘরের ভিতরে গাছ অর্থাৎ ঘরের এক কোণেই গড়ে উঠুক টুকরো সবুজ। বাইরের গাছপালা পরিবেশকে দূষণ মুক্ত রাখে আর ঘরের গাছপালা ঘরকে দূষণ মুক্ত রাখতে সাহায্য করে। বাস্তুমতে কিছু কিছু গাছ আছে, যা ঘরের পরিবেশকে শুদ্ধ করে তোলে। তাই ঘরে সেই সব গাছ ঘরে রাখা অত্যন্ত জরুরী। কোন গাছ ঘরকে শুদ্ধ করতে সাহায্য করে। বাড়ির বাইরে দরজার কাছে ছোট্ট গাছ অথবা ফুল রাখলে তা সুগন্ধ ছড়ায়। 

3/5

বাড়ির দরজার সামনে ছোট্ট সিঙ্ক রেখে দিন

অন্দরসজ্জায় বেসিনের ব্যবহার বহু দিনের। অত্যন্ত গুরুত্বপূর্ণ কিন্তু বেশ সাজিয়ে গুছিয়েও নেওয়া যায় বেসিনকে। সে দিনের চিরাচরিত বেসিনের ছবি থেকে আমাদের আজকের ভাবনার বেসিনের ছবি যে অনেকটাই আলাদা হবে, সে তো স্বাভাবিক। শুধু তাই নয়, একটা সময় শুধু সিরামিক, তার পর স্টিলের বেসিনের চল ছিল। আজকের দিনের বেসিনের অনেক ভ্যারাইটিও বেরিয়েছে। বেসিন কোথায় লাগাবেন তার উপরে নির্ভর করছে কী রকমের বেসিন লাগাবেন বা কী ডিজাইনের বেসিন লাগাবেন। বেসিন সাধারণত দু’ধরনের হয়, প্যাডেস্টাইল কিংবা স্ট্যান্ড এবং ক্যাবিনেট বেসিন। এ ছাড়াও শুধুমাত্র বেসিন টপ পাওয়া যায়, যেটা গ্রানাইট, মার্বেল, কাঠ কিংবা অন্য কিছুর উপরে সেট করে দেওয়া যায়। তবে করোনার প্রকোপে বাড়িতে ঢোকার আগে হাত ধোয়া বাধ্যতামূলক বললেই চলে। তাই বাড়ির সামনে ছোট্ট সিঙ্ক রেখে দিন। 

4/5

জল (Water), সাবানের (Soap) বন্দোবস্তও যদি বাড়িতে ঢোকার মুখে করা যায় তাহলে মন্দ হবে না

জল (Water), সাবানের (Soap) বন্দোবস্তও যদি বাড়িতে ঢোকার মুখে করা যায় তাহলে মন্দ হবে না। তাহলে খুব সহজেই বাইরে থেকে এসে হাত ভাল করে সাবান দিয়ে ধুয়ে ফেলা যাবে।

5/5

ভাইরাস সংক্রমণ এড়াতে চাইলে মেনে চলুন কোভিডবিধি

বাড়িতে ঢোকার মুখে একটি ডাস্টবিন (Dustbin) রাখতে পারলেও ভালই হয়। যদি সার্জিক্যাল মাস্ক ব্যবহার করেন। তবে ওই ডাস্টবিনে তা ফেলে দিন। তবে কাপড়ের মাস্ক (Mask) ব্যবহার করলে তা ফেলার কোনও প্রশ্ন ওঠে না। পরিবর্তে বাড়িতে ঢুকে তা পরিষ্কার করে ধুয়ে ফেলুন। বিশেষজ্ঞদের মতে, করোনার তৃতীয় ঢেউ (Third Wave Of Covid) আসতে চলেছে। তার আগে সামান্য অসাবধানতাও কিন্তু বড়সড় বিপদ ডেকে আনতে পারে। তাই আরও সাবধান হোন। ভাইরাস সংক্রমণ এড়াতে চাইলে মেনে চলুন কোভিডবিধি। ব্যবহার করুন মাস্ক এবং স্যানিটাইজার।