হাজার হাজার বছর পরে আজই পৃথিবীর সব চেয়ে কাছে আসছে ধূমকেতু Leonard!

| Dec 12, 2021, 16:46 PM IST
1/5

'ওয়ান্স ইন আ লাইফটাইম'

'ওয়ান্স ইন আ লাইফটাইম'। লিওলার্ড সম্পর্কে এই কথাটাই বলা হচ্ছে। নয় তো কী? ৩৫,০০০ বছর পরে এটি পৃথিবীর ধার ঘেঁষে যাচ্ছে। আশ্চর্যের নয়? এর মধ্যে আজ, রবিবার ১২ ডিসেম্বরই এটি পৃথিবীর সব চেয়ে কাছাকাছি আসছে।

2/5

সবুজ দীপ্তি

কী ভাবে চেনা যাবে? রহস্যের আচ্ছাদনে ঘেরা এই মহাজাগতিক বস্তুটিকে ঘিরে সবুজ রঙের একটা দীপ্তি থাকবে। বলা হচ্ছে, লিওনার্ডকে খালি চোখেই দেখা যাবে। তবে আরও ভালো পর্যবেক্ষণের জন্য বাইনোকুলার বা টেলিস্কোপ ব্যবহারই বিধেয়।

3/5

সূর্যোদয়ের আগে পূর্ব আকাশে

১৪ ডিসেম্বর সূর্যাস্তের পরে লিওনার্ডকে সন্ধ্যাকাশে দেখা যাবে। একে সব চেয়ে ভালো যাবে ১৭ ডিসেম্বরে। আর সারাদিনের মধ্যে লিওনার্ডকে সব চেয়ে ভালো দেখা যাবে সকালের দিকে। সূর্যোদয়ের আগে পূর্ব আকাশে। 

4/5

হোয়েল গ্যালাক্সি

তিমি-ছায়াপথ! আশ্চর্য হচ্ছেন? এটিই হল এই ধূমকেতুর বসবাসস্থল। এর পোশাকি নাম 'হোয়েল গ্যালাক্সি' বা 'এনজিসি ৪৬৩১'। এই ছায়াপথের একেবারে কেন্দ্রে থাকে লিওনার্ড। ধূমকেতুটিকে 'স্পট' করেন গ্রেগরি লিওলার্ড। অ্যারিজোনার 'লেমন অবজারভেটরি' পর্বত থেকে তিনি এটা প্রথম দেখেছিলেন। ২০২১ সালের জানুয়ারিতে।

5/5

সৌরবলয়ের বাইরে

আর কি কখনও ফিরে আসবে লিওনার্ড? বিজ্ঞানীদের অনুমান, সূর্যকে অতিক্রম করার পরই এটি সোলার সিস্টেম থেকে নিক্ষিপ্ত হবে। এবং আর কখনও ফিরে আসবে না আমাদের অধিগম্য বৃত্তে।