ঘর-সংসার ছেড়ে ট্রাম্প কি সন্ন্যাসী হয়ে গেলেন?

| Mar 14, 2021, 19:01 PM IST
1/7

সারা পৃথিবীতে ধ্যানস্থ মূর্তি বললেই মূলত বুদ্ধমূর্তির প্রসঙ্গই উঠে আসে। পদ্মাসনে বসে থাকা বুদ্ধদেবের হাত কোলের উপর রাখা। মুদিত নয়ন। মগ্ন।

2/7

আধুনিক কালে আধ্যাত্মিকতার ইতিহাস নিয়ে যাঁরা চর্চা করেন তাঁরা ধ্যানমূর্তির প্রসঙ্গে বিবেকানন্দের ধ্যানস্থ মূর্তির কথাও উল্লেখ করেন। কন্যাকুমারিকার পাথরে ধ্যানস্থ বিবেকানন্দের মূর্তি উপমহাদেশের অন্যতম পরিচিত ও আলোচিত মূর্তি।

3/7

কিন্তু তাই বলে ডোনাল্ড ট্রাম্প? এখন তো বুদ্ধদেব ও বিবেকানন্দের পরেই উঠে আসছে ডোনাল্ডের নাম। কেননা বাজারে মিলছে তাঁরও ধ্যানস্থ মূর্তি!  

4/7

ব্যাপার কী? সহস্র সহস্র বিতর্কের জন্ম দিয়ে এই তো ছাড়লেন হোয়াইট হাউস। এরই মধ্যে রাজনৈতিক সন্ন্যাস নিয়ে নিলেন? ছেড়ে গেলেন ঘরসংসারও?   

5/7

না, ব্যাপার তা নয়। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৌদ্ধধর্মেও দীক্ষিত হননি, ত্যাগ করেননি সংসারও। তাঁর ধ্যানস্থ যে-মূর্তি বাজারে মিলছে সেটি নিছকই মূর্তি। সাদা পাথরের একটি চিনা মূর্তি।  

6/7

তাতে দেখা যাচ্ছে, এক বৌদ্ধ ভিক্ষুর বেশে পদ্মাসনে ধ্যানমগ্ন ট্রাম্প। এই গ্রহের কিছুই যেন তাঁকে স্পর্শ করছে না। সব কিছুর ঊর্ধ্বে তাঁর মন।  তাঁর এই মূর্তিটি তৈরি করেছে চিনের এক সংস্থা। সেই দেখাদেখি এখন অনেক সংস্থাই এই মূর্তি তৈরি করে বাজারে ছেড়েছে। 

7/7

 হু হু করে বিক্রিও হচ্ছে। মূর্তির তলায় লেখা 'মেক ইয়োর কোম্পানি গ্রেট আগেইন'। আসলে ট্রাম্পের নির্বাচনী স্লোগান ছিল-- 'মেক আমেরিকা গ্রেট আগেইন'। ট্রাম্প চিনের উপর মহা খাপ্পা। সেটা হাড়ে হাড়ে জানেও চিন। তাই তারা ট্রাম্পের এহেন মূর্তি তৈরি করে নিছকই মজা করেছে।