Rabindranath Tagore: চিন গাইছে 'চিনি গো চিনি'! আজও রবিতে মজে সাংহাই...

১২ এপ্রিল, ১৯২৪ সালে, রবীন্দ্রনাথ ঠাকুর চিন জুড়ে একটি ঐতিহাসিক যাত্রা শুরু করেছিলেন। এক শতাব্দী পরে, পণ্ডিত এবং শিল্পীদের একটি ভারতীয় প্রতিনিধি দল তাঁদের চিন সফরের সময় ঠাকুরের পদচিহ্নগুলিকে ফিরে দেখেন। 

Apr 27, 2024, 17:30 PM IST
1/5

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১২ এপ্রিল, ১৯২৪ সালে, রবীন্দ্রনাথ ঠাকুর চিন জুড়ে একটি ঐতিহাসিক যাত্রা শুরু করেছিলেন। এক শতাব্দী পরে, পণ্ডিত এবং শিল্পীদের একটি ভারতীয় প্রতিনিধি দল তাঁদের চিন সফরের সময় ঠাকুরের পদচিহ্নগুলিকে ফিরে দেখেন। সাংহাই পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিজ (এসপিএএফএফসি) এর ভাইস প্রেসিডেন্ট ফু জিহং চিনের জনগণের সঙ্গে ঠাকুরের গভীর সংযোগের কথা স্বীকার করে প্রতিনিধি দলকে আন্তরিকভাবে স্বাগত জানান।

2/5

প্রতিনিধি দল সাংস্কৃতিক আদান-প্রদানে নিযুক্ত, ঠাকুরের অতীত সফরের উল্লেখযোগ্য স্থানগুলি পরিদর্শন করে এবং টংজি বিশ্ববিদ্যালয়ে "চিনে ঠাকুরের দর্শনের শতবর্ষ" অনুষ্ঠানে অংশগ্রহণ করে। রবীন্দ্রনাথ ঠাকুরের বংশধর সৌরজা ঠাকুর তাঁর সম্মানে নির্মিত একটি মূর্তিতে তাঁর পূর্বপুরুষের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন, যখন সঙ্গীতশিল্পী মনোজ মুরালি নায়ার সাংহাইয়ের রাস্তার পরিবেশে অনুপ্রেরণা খুঁজে পেয়েছেন।

3/5

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের চিনা ভাবনার পরিচালক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, সাংহাইয়ের ঠাকুর-সম্পর্কিত স্থান সংরক্ষণের প্রশংসা করেছেন। সাংস্কৃতিক বিনিময়ে ঠাকুরের ব্যবহারিক অবদানের উপর জোর দিয়েছেন। সাংহাই লেখক সমিতির ভাইস চেয়ারম্যান ঝাও লিহং ঠাকুর এবং শহরের মধ্যে স্থায়ী বন্ধন তুলে ধরেন।

4/5

সাংহাই জিনুয়ান সিনিয়র হাই স্কুলে, সৌরজা ঠাকুর ঠাকুরের কবিতার দ্বারা অনুপ্রাণিত একটি নৃত্য শেয়ার করেছেন, যা বিশ্বজনীন প্রেম এবং প্রকৃতির প্রতীক। প্রতিনিধি দল চিনা ছাত্রদের ভারতীয় নৃত্য ও ক্যালিগ্রাফি শেখার প্রত্যক্ষ করেছে, পারস্পরিক সাংস্কৃতিক বিনিময়ের প্রচার করছে।

5/5

সাংহাই মিউনিসিপ্যাল আর্কাইভসে, ভারতীয় অতিথিরা চিনা ও ভারতীয় জাদুঘরের মধ্যে ভবিষ্যতের সহযোগিতা অন্বেষণ করেন, যা চিনা সাহিত্যে ঠাকুরের প্রভাব প্রতিফলিত করে। সব্যসাচী বসু রায় চৌধুরী, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভাইস চ্যান্সেলর, পার্থক্যের মধ্যে ঐক্যের জন্য ঠাকুরের আহ্বানকে প্রতিধ্বনিত করে চীন ও ভারতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সহযোগিতার প্রচারের যৌথ মিশনের উপর জোর দিয়েছেন।