চিনের ভাইরাস ছড়ানোর ইতিহাস আছে, বিস্ফোরক রিপোর্ট পেশ করে বেজিংকে বিঁধল আমেরিকা

May 04, 2020, 15:24 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: চিন নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য নোভেল করোনাভাইরাসের ভয়াবহতা সম্পর্কে কাউকে আগে থেকে জানায়নি। এমনটাই ধারণা মার্কিন আধিকারিকদের।

2/6

 তাঁদের তথ্য অনুযায়ী পর্যাপ্ত চিকিৎসা সামগ্রী মজুত করে নেওয়ার কৌশল করেই করোনাভাইরাসের তীব্রতা সম্পর্কে সারা বিশ্বকে আড়ালে রেখেছিল চিন। যার জেরে বিপদে পড়েছে গোটা বিশ্ব। প্রাণ হারিয়েছেন ২ লক্ষ ৪৮ হাজারেরও বেশি মানুষ।

3/6

মার্কিন প্রেসিডেন্ট আগেই বলেছিলেন ইচ্ছাকৃত ভাবে হোক কিংবা অনিচ্ছাকৃত ভাবেই হোক না কোন সারা বিশ্বে করোনাভাইরাস ছড়িয়েছে চিন। এবার চার পাতার রিপোর্ট এনে সরাসরি চিনের দিকে আন্তর্জাতিকভাবে করোনাভাইরাসের তীব্রতা গোপনের অভিযোগ আনলেন মার্কিন আধিকারিকরা।

4/6

 রিপোর্টে বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণের গোড়ার দিকে চিন ইচ্ছে করেই চিকিৎসা সামগ্রী কম রফতানি করেছে, বেশি আমদানি করেছে। যেখান থেকে স্পষ্ট বলা যায় চিন মারণ ভাইরাসের ভয়াবহতা সম্পর্কে অবগত ছিল, কিন্তু সারা বিশ্বকে কিছু জানায়নি।

5/6

 জানুয়ারি মাসের শুরুর দিকে চিন গ্লাভস ও মাস্ক সবচেয়ে বেশি আমদানি করেছে, অর্থাৎ ভাইরাসের সংক্রমণ সম্পর্কে ওয়াকিবহাল ছিল চিন। কিন্তু তখনও ভাইরাসের ছড়িয়ে পড়া সম্পর্কে কেন সকলকে সতর্ক করলো না বেজিং!  

6/6

ট্রাম্প আগেই বলেছিলেন যদি চিন ইচ্ছাকৃত ভাবে ভাইরাস ছড়িয়ে থাকে তাহলে চিনের বিরুদ্ধে পদক্ষেপ করবেন। এবার ফের সেই সুরেই চিনকে হুঁশিয়ারি দিলেন স্টেট সেক্রেটারি মাইক পম্পিও।  কটাক্ষের সুরে চিনকে কাঠগড়ায় দাঁড় করিয়ে পম্পিও এ-ও বলেছেন, "মনে রাখবেন, চিনের কিন্তু ভাইরাস ছড়ানোর ইতিহাস রয়েছে।"