বিরোধীদের ধাক্কায় পিছু হটল রেল, রাজ্য ১৫% দাম দিলেই পৌঁছে দেবে পরিযায়ী শ্রমিকদের

May 04, 2020, 15:56 PM IST
1/7

বিনামূল্যেই শ্রমিক স্পেশাল ট্রেনে বাড়ি ফিরতে পারবেন পরিযায়ী শ্রমিকরা। সংবাদসংস্থা এএনআইয়ের খবর অনুযায়ী, রেল মন্ত্রক সূত্রে এই কথা জানা গিয়েছে। শ্রমিক স্পেশালের টিকিটের দামের কেবলমাত্র ১৫% দিতে হবে রাজ্য সরকারকে। অর্থাত্ বাকিটা বহন করবে কেন্দ্র।

2/7

সোমবার সকালেই কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী জানান, প্রয়োজনে তাঁর দল শ্রমিক স্পেশাল ট্রেনের টিকিটের দাম দেবে। ক্ষুধার্ত শ্রমিকদের থেকে বাড়ি ফেরার জন্য টিকিটের দাম নেওয়ার তীব্র সমালোচনা করেন তিনি।

3/7

 তার প্রায় সঙ্গে সঙ্গেই বিজেপি সাংসদ সুব্রহ্মণম স্বামী জানান, টিকিটের দাম শ্রমিকদের দিতে হবে না বলে জানিয়েছে রেলমন্ত্রক।

4/7

প্রসঙ্গত, এই টুইটেরই সামান্য সময় আগেই কেন্দ্রীয় সরকারের কড়া সমালোচনা করেছিলেন বিজেপি সাংসদ।  “কতটা নির্বোধ কাজ এটা! ক্ষুধার্ত পরিযায়ী শ্রমিকদের থেকে ভাড়া চাইছে সরকার।” তিনি প্রশ্ন তোলেন, বিদেশে আটকে পড়া ভারতীয়দের যদি ফিরিয়ে আনতে বিনামূল্যে উড়ানের ব্যবস্থা করা যায়, তবে দরিদ্র শ্রমিকদের জন্য কেন ট্রেনের টিকিটের দাম নেওয়া হবে? তিনি এও লেখেন যে, “প্রধানমন্ত্রীর করোনা তহবিল থেকে কেন এই ভাড়া মেটানো হচ্ছে না?”

5/7

এর আগে পর্যন্ত রেলের নির্দেশিকায় বলা হয়েছিল যাত্রা করতে ইচ্ছুক শ্রমিকদের নাম নথিভুক্তকরণের করে রেলকে তালিকা পাঠানো, টিকিট বিতরণ ও দাম সংগ্রহ করে রেলের হাতে তুলে দেওয়ার ভার রাজ্য সরকারের। রেলের এই নীতির তীব্র সমালোচনা শুরু হয় দেশজুড়ে। সাধারণত শ্রমিকদের নিয়োগকারী সংস্থার উপর যাতায়াতের খরচ বহনের দায়িত্ব থাকে। তবে, সব ক্ষেত্রে যে তা হয় না তা বলাই বাহুল্য।

6/7

বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র এদিন নিজেও এ কথা জানিয়ে টুইট করেন। তিনি বলেন, "রেলের সুষ্ঠ কাজের মধ্যে রাজনীতি না ঢুকিয়ে ১৫% মেটাক কংগ্রেসশাসিত সরকার।"

7/7

রবিবারই এক ফেসবুক ভিডিয়োয় কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী জানান, রেলমন্ত্রী পীযুষ গোয়েল তাঁকে জানিয়েছেন 85% টিকিটের খরচে ভর্তুকি দেবে কেন্দ্র। তবে, আজ কেন এমন টুইট করে কেন্দ্রের সমালোচনা করলেন বিজেপির রাজ্যসভার এমপি সুব্রহ্মণম স্বামী? সে প্রশ্নের উত্তর অবশ্য পাওয়া যায়নি।