লাদাখের সত্যিটা স্বীকার করতে ভয় পাচ্ছেন ভাগবত, বিজয়াতেও সংঘ প্রধানকে নিশানা রাহুলের

Oct 25, 2020, 16:52 PM IST
1/7

বিজয়া দশমীর অনুষ্ঠানে চিনের আগ্রাসী নীতির বিরুদ্ধে সোচ্চার হলেন আরএসএস প্রধান মোহন ভাগবত। পাল্টে তাঁকে নিশানা করলেন রাহুল গান্ধী।

2/7

রবিবার সংঘের বিজয়া দশমীর অনুষ্ঠানে ভাগবত বলেন, 'ক্ষমতায় আমাদের চিনের থেকে বড় হতে হবে। আমার সবার সঙ্গে বন্ধুত্ব করতে চাই। এটাই আমাদের চরিত্র।  কিন্তু আমাদের উদারতকে কেউ যদি দুর্বলতা বলে ভুল করে, কেউ যদি আমাদের ভাঙতে চায় তাহলে তা মেনে নেওয়া হবে না। এরকম হলে আমরাও তৈরি রয়েছি।' চিনকে আজ এভাবেই বার্তা দেন ভাগবত।

3/7

এদিকে ভাগবতের ওই বক্তব্যের পরই তাঁকে পাল্টা নিশানা করেছেন রাহুল গান্ধী।  প্রাক্তন কংগ্রেস সভাপতি টুইট করেন, 'ভেতরে ভেতরে ভাগবত চিনা আগ্রাসনের সত্যিটা জানেন। উনি তা স্বীকার করতে ভয় পাচ্ছেন। সত্যিটা হল, চিন আমাদের ভূখণ্ড দখল করেছে। আর ভারত সরকার ও আরএসএস তা মেনে নিয়েছে।'

4/7

ভাগবত এদিন বলেন, এই অতিমারীর সময়েও ভারতের সীমান্তে চিনের আগ্রাসী কর্মকাণ্ড গোটা দুনিয়া জানে। তারা আমাদের ভূখণ্ড দখল করার চেষ্টা করছে।

5/7

ভাগবত আরও বলেন, অতীতেও দুনিয়া চিনের আগ্রাসী মনোভাব লক্ষ্য করেছে। আর্থিকভাবে চিনের থেকে উন্নতি করে ও দুনিয়ার অন্যান্য দেশের সঙ্গে সুসম্পর্ক গড়ে এই আগ্রাসী মনোভাবকে ঠেকানো যাবে।

6/7

উল্লেখ্য, লাদাখ উত্তেজনা নিয়ে বারেবারেই কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছেন রাহুল গান্ধী। কংগ্রেস ও তাঁর দাবি, 'কেন্দ্র বলুক আসলে কী হয়েছে লাদাখে।' সম্প্রতি তিনি বলেন, কংগ্রেস ক্ষমতায় থাকলে ১৫ মিনিটে ভারতীয় ভূখণ্ড থেকে চিনা সেনাদের হঠিয়ে দিত। রাহুলের ওই মন্তব্যকে গত সপ্তাহে তীব্র কটাক্ষ করেছেন অমিত শাহ। তিনি বলেন, কংগ্রেস যদি তা পারত তাহলে তা ১৯৬২ সালেই করে দেখাত। ভারতের বিরাট ভূখণ্ড আর চিনের দখলে চলে যেত না।

7/7

লাদাখে চিনার সেনার বিরুদ্ধে সরাসরি ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ার অভিযোগ তুলে একাধিকবার কেন্দ্রকে দুষেছেন রাহুল। রাহুলের দাবি, কেন্দ্র কীভাবে বলছে ভারতীয় ভূখণ্ডে চিনা সেনা ঢোকেনি! কেন্দ্র যতই চাপা দেওয়ার চেষ্টা করুক একটা সময় পর তা আর পারবে না।