Night Skin-care Routine: ত্বকের যত্ন নিন! উজ্জ্বল এবং সুন্দর ত্বক চাইলে এই কয়েকটি বিষয় আপনাকে মানতেই হবে...

খুব সামান্য খরচেই আপনি মুখের যত্ন নিতে পারেন বাড়িতেই। কিন্তু তা মাঝে-মাঝে করলে চলবে না। সপ্তাহে প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে মুখের যত্ন নিতে হবে। জেনে নিন রাতের এই সাধারণ স্কিন কেয়ার রুটিন...

Mar 27, 2023, 14:27 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গরমকালে ত্বকের বিশেষ যত্ন প্রয়োজন। অতিরিক্ত গরমের কারণে ত্বকে নানা সমস্যা দেখা দিতে পারে। ত্বক বিশেষজ্ঞদের মতে, আমাদের সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য রাতে গাঢ় ঘুম অপরিহার্য। এতে ত্বক সুস্থ থাকে। কম ঘুম ত্বকের উপরে প্রভাব ফেলতে পারে। রাত্রে মাত্র কয়েক ঘণ্টার ঘুম ত্বকের পক্ষে মোটেই স্বাস্থ্য়কর নয়। তবে ত্বকের জেল্লা ধরে রাখার জন্য এছাড়াও দরকার নিয়মিত যত্ন। তাই বলে পার্লারে গিয়ে প্রচুর টাকা খরচ করার কোনও প্রয়োজন নেই। খুব সামান্য খরচেই আপনি মুখের যত্ন নিতে পারেন বাড়িতেই। কিন্তু এই যত্ন মাঝে-মাঝে নিলে চলবে না। করতে হবে নিয়মিত। সপ্তাহে প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে মুখের যত্ন নিতে হবে। কীভাবে ত্বকের যত্ন নিতে হবে জানেন? জেনে নিন রাতের এই সাধারণ স্কিন কেয়ার রুটিন...

1/7

ফেস ক্লিনজিং

ঘুমোতে যাওয়ার আগে, আপনার মুখ ভালো করে ধুয়ে নিন। এটি আপনার ত্বকে জমে থাকা ব্যাকটেরিয়া এবং টক্সিক মেটিরিয়ালগুলিকে পরিষ্কার করবে। এটাই হল ফেস ক্লিনজিং।

2/7

টোনার লাগান

ক্লিনজিং করার পরের ধাপ হল টোনার ব্যবহার। সবসময়ই মুখ পরিষ্কার করার পর টোনার ব্যবহার করা গুরুত্বপূর্ণ। ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য টোনার খুবই উপকারী। টোনার ত্বকের নানা সমস্যার সমাধান করে। একটি তুলোর প্যাড নিন। তাতে টোনার নিয়ে ভালো ভাবে ত্বকে লাগিয়ে নিন। টোনার ব্য়বহার করা সম্ভব না হলে, গোলাপ জলও টোনার হিসেবে ব্যবহার করতে পারেন।

3/7

লেজার রে থেরাপি

গবেষণা বলছে, লেজার রে থেরাপি করতে পারলে ত্বক ভালো থাকে। ফলে, আপনিও বাড়িতে লেজার রে থেরাপি করতে পারেন। এতে আপনার ঘুম ভালো হবে। এই থেরাপি মুখের ব়্যাশ বা লালভাব কমাতেও সাহায্য করে।

4/7

উপুড় হয়ে ঘুম

এটা আপনার চোখের নীচের ফোলাভাব এবং কালো দাগ কমাতে সাহায্য় করে। মুখের ফোলাভাব কমাতেও সাহায্য় করে। এছাড়াও ঘাড়ের রিংকলস (Wrinkles) কমায়।

5/7

ক্যানাবিডিওল (সিবিডি) এবং ক্যানাবিস ফুলের তেল

ক্যানাবিস ফুলের তেলকে হেম্প সিড অয়েল বলে। ক্যানাবিডিওল এবং  হেম্প সিড অয়েলে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট গুণ রয়েছে। এজন্য এটি একজিমা এবং সোরিয়াসিসের চিকিৎসায় সাহায্য করে। এগুলি ত্বকের বার্ধক্য প্রতিরোধও করে। এর অ্য়ান্টি-এজিং গুণও আপনার ত্বকে বয়সের ছাপ ফেলতে দেয় না।

6/7

চোখের যত্ন নিন

যাঁরা সারাদিন কম্পিউটারে কাজ করেন, তাঁদের চোখে বেশি চাপ পড়ে। এজন্য চোখে আই ক্রিম লাগানো দরকার। চোখের চারপাশে ভালো করে আই ক্রিম লাগিয়ে নিন। সামান্য় মাসাজও করে নিতে পারেন। এতে ঘুমও ভালো হতে পারে।

7/7

ময়শ্চারাইজার লাগিয়ে নিন

সব শেষে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। ময়শ্চারাইজার আপনার ত্বককে ভালো রাখতে সাহায্য় করে। ত্বকের আর্দ্রতা ধরে রাখে। তৈলাক্ত ত্বকে জেল-বেসড ময়শ্চারাইজার লাগাতে পারেন।