Canning : আকাশে ওড়ার শখ! লকডাউনে কর্মহীন হয়েও হেলিকপ্টার বানাতে মগ্ন বাসুদেব

Nov 03, 2021, 15:46 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন : আকাশ বড় প্রিয়। আকাশ ধরার সাধ বহু দিনের। কিন্তু ধরব বললেই কি আর ধরা যায় নাকি! আকাশকে ছুঁতে গেলে আকাশে উড়তে হবে যে! সেই আকাশে ওড়ার শখ থেকেই নিজেই এবার আস্ত হেলিকপ্টার বানাচ্ছেন ক্যানিংয়ের বাসুদেব হালদার।  

2/7

ক্যানিংয়ের প্রত্যন্ত ট্যাংরাখালি গ্রামের বাসিন্দা বাসুদেব। আকাশে উড়বেন বলে নিজেই তৈরি করছেন হেলিকপ্টার। আর সেই হেলিকপ্টার দেখতে প্রতিদিনই গ্রামের মানুষ ভিড় জমাচ্ছেন বাসুদেব হালদারের বাড়িতে। 

3/7

ছোটবেলা থেকেই ইচ্ছা ছিল আকাশে ওড়ার। কিন্তু সেভাবে আর উড়োজাহাজে চড়ার সুযোগ-সুবিধা হয়ে ওঠেনি। তাই নিজেই হেলিকপ্টার বানাবেন বলে ঠিক করেন। আর তারপর সেই হেলিকপ্টারে করে তিনি আকাশে উড়বেন! 

4/7

অবাক লাগলেও, এই স্বপ্নকে সত্যি করার জন্য বাসুদেব এখন দিনরাত পরিশ্রম করছেন। একটু একটু করে বিভিন্ন যন্ত্রপাতি দিয়ে  তৈরি করছেন হেলিকপ্টার। দীর্ঘ ২-৩ মাস ধরে এই হেলিকপ্টার তৈরির কাজ করছেন বাসুদেব হালদার। 

5/7

আর কাজ করতে করতে মাঝে মাঝেই খোলা আকাশের দিকে চেয়ে থাকছেন! মানসচোখে যেন দেখতে পাচ্ছেন, তাঁর তৈরি হেলিকপ্টারে সওয়ারি তিনি! আর সেই হেলিকপ্টার নিয়ে তিনি আকাশে চক্কর কাটছেন! 

6/7

একটি ওয়াগনে কাজ করতেন বাসুদেব হালদার। করোনার জেরে লকডাউনে তাঁর কাজকর্ম বন্ধ হয়ে যায়। আর তারপরই একটু একটু করে বিভিন্ন যন্ত্রপাতি সংগ্রহ করে শুরু করেন হেলিকপ্টার তৈরির কাজ। 

7/7

ইতিমধ্যে হেলিকপ্টার তৈরির পিছনে ৭০ হাজার টাকা খরচও করে ফেলেছেন বাসুদেব হালদার। কাজ এখনও বাকি। অপেক্ষা এখন কবে তাঁর খোলা আকাশে উড়ে যাওয়ার স্বপ্নখানি সত্যি হয়।